এবার চলে গেলেন শঙ্খ ঘোষের স্ত্রী প্রতিমা ঘোষ

আন্তর্জাতিক লীড

স্বদেশবাণী ডেস্ক:  করোনা আক্রান্ত হয়ে কবি শঙ্খ ঘোষ প্রয়াত হওয়ার আট দিনের মাথায় মৃত্যু হল তাঁর স্ত্রী প্রতিমা ঘোষেরও। তিনিও করোনা আক্রান্ত হয়েছিলেন। বাড়িতেই নিভৃতবাসে ছিলেন তিনি। প্রতিমা ঘোষের বয়স হয়েছিল ৮৯ বছর।

গত ১৪ এপ্রিল করোনা রিপোর্ট পজিটিভ আসে শঙ্খ ঘোষের। একইসঙ্গে আক্রান্ত হন তাঁর স্ত্রীও। বাড়িতেই চিকিৎসা চলছিল তাঁদের। গত ২১ এপ্রিল মৃত্যু হয় শঙ্খ ঘোষের।

পরিবার সূত্রে খবর, শঙ্খ ঘোষের মৃত্যুর পরে শারীরিক অবস্থার আরও অবনতি হয় প্রতিমা দেবীর। বৃহস্পতিবার ভোর ৫টা নাগাদ মৃত্যু হয় তাঁর।

উল্লেখ্য, দীর্ঘ কর্মজীবনে নানা ভূমিকায় দেখা গেছে শঙ্খ ঘোষকে। দিল্লি বিশ্ববিদ্যালয় ও বিশ্বভারতীর মতো প্রতিষ্ঠানে অধ্যাপনাও করেছেন। ইউনিভার্সিটি অব আইওয়ায় ‘রাইটার্স ওয়ার্কশপ’-এও শামিল হন। বছর দুয়েক আগে ‘মাটি’ নামের একটি কবিতায় কেন্দ্রীয় সরকারের সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধেও গর্জে উঠেছিলেন তিনি।

বাংলা কবিতার জগতে শঙ্খ ঘোষের অবদান কিংবদন্তিপ্রতিম। ‘দিনগুলি রাতগুলি’, ‘বাবরের প্রার্থনা’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘গান্ধর্ব কবিতাগুচ্ছ’ উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। রবীন্দ্র বিশেষজ্ঞ হিসেবেও তার খ্যাতি সর্বজনবিদিত।

দীর্ঘ সাহিত্যজীবনে একাধিক সম্মাননা পেয়েছেন শঙ্খ ঘোষ। ১৯৭৭ সালে ‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থটির জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য অকাদেমি পুরস্কার পান। ১৯৯৯ সালে কন্নড় ভাষা থেকে বাংলায় ‘রক্তকল্যাণ’ নাটকটি অনুবাদ করেও সাহিত্য অকাদেমি পুরস্কার পান তিনি। এ ছাড়া রবীন্দ্র পুরস্কার, সরস্বতী সম্মান, জ্ঞানপীঠ পুরস্কার পেয়েছেন। ২০১১ সালে তাকে পদ্মভূষণে সম্মানিত করে তৎকালীন কেন্দ্রীয় সরকার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *