আঞ্চলিক শান্তি-সমৃদ্ধি প্রতিষ্ঠায় ভারতের সঙ্গে কাজ করবে বাংলাদেশ

আন্তর্জাতিক জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: বাংলাদেশ একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধশালী অঞ্চল গড়ে তুলতে ভারতের সঙ্গে আরও অন্তত ৫০ বছর কাজ করতে আগ্রহী বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৬ জানুয়ারি) ভারতের ৭৩তম প্রজাতন্ত্র দিবসে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারতীয় জনগণকে শুভেচ্ছা জানিয়ে লেখা চিঠিতে এসব কথা বলেছেন শেখ হাসিনা। বার্তা সংস্থা পিটিআই’র বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রধানমন্ত্রী বলেছেন, ২০২১ সাল ছিল বাংলাদেশ-ভারত সম্পর্কের জন্য একটি ‘ঐতিহাসিক’ বছর। এ বছরজুড়ে ‘যুগান্তকারী’ নানা অনুষ্ঠান আয়োজনের পাশাপাশি সর্বোচ্চ পর্যায়ে একাধিক বৈঠক হয়েছে।

নরেন্দ্র মোদীর কাছে পাঠানো চিঠিতে তিনি বলেন, বাংলাদেশের সরকার, জনগণ ও আমার নিজের পক্ষ থেকে ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আপনাকে ও ভারতীয় জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।

শেখ হাসিনা বলেন, সা¤প্রতিক বছরগুলোতে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্ব, সহযোগিতা ও আস্থার সম্পর্ক বিকশিত এবং আরও শক্তিশালী হয়েছে। সাধারণগুলোর পাশাপাশি সহযোগিতার অনেক নতুন ক্ষেত্র চিহ্নিত হয়েছে, বিশেষ করে কোভিড-১৯ মহামারির সময়।

তিনি বলেন, আমরা আগামী পঞ্চাশ বছর, এমনকি তার পরেও একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ অঞ্চল গড়ে তোলার অভিন্ন দৃষ্টিভঙ্গি বাস্তবায়নে ভারতের সঙ্গে কাজ করতে উন্মুখ।

গত মার্চে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশ-ভারত ক‚টনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসায় ভারতীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান শেখ হাসিনা।

তিনি বলেন, আপনার সদয় উপস্থিতি অনুষ্ঠান উদযাপনে বাড়তি উদ্দীপনা যোগ করেছে ও আমাদের চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সুসংহত করেছে।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভারতের সরকার ও জনগণ বাংলাদেশকে যে সমর্থন দিয়েছিল, তা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করি। এটি আমাদের অনন্য সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিল। ভারত বাংলাদেশকে সার্বভৌম ও স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেওয়ার দিন ৬ ডিসেম্বর বিশ্বব্যাপী যৌথভাবে ‘মৈত্রী দিবস’ উদযাপন এই বিশেষ সম্পর্কই তুলে ধরে।

 

স্ব.বা/

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *