বাইডেনের সঙ্গে ‘গুরুত্বপূর্ণ বৈঠকে’ বসছেন এরদোগান

আন্তর্জাতিক লীড

স্বদেশ বাণী ডেস্ক:তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান মঙ্গলবার বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন তিনি।রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে তাদের মধ্যে আলোচনা হবে। আর আলোচনাটি হবে সামরিক জোট ন্যাটোর মাদ্রিদ সামিটে।এদিকে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, এরদোগানের সঙ্গে বাইডেনের এ বৈঠকটি বেশ গুরুত্বপূর্ণ।

কারণ এ বৈঠকের মাধ্যমে ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটো সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে তুরস্ক যে বাঁধা দিচ্ছে, সেখান থেকে হয়ত তুরস্ক সরে যাওয়ার ব্যাপারে নমনীয় হবে।ন্যাটো সামিটে যোগ দিতে তুরস্ক ছাড়ার আগে সাংবাদিকদের এরদোগান বলেন, আজ সকালে আমরা বাইডেনের সঙ্গে কথা বলেছি। তিনি আজ রাতে বা কাল বৈঠক করার ইচ্ছা প্রকাশ করেছেন। আমরা বলেছি এটি সম্ভব।এদিকে ন্যাটোতে ফিনল্যান্ড-সুইডেনের যোগ দেওয়ার বিষয়টি থমকে দিয়েছে তুরস্ক।

তাদের পক্ষ থেকে বলা হয়েছে, যদি তুরস্কের দেওয়া শর্তগুলো না মানা হয় তাহলে তারা ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার ক্ষেত্রে ভেটো দেবে।এরদোগান এবং বাইডেনের মধ্যে সম্পর্কটা খুব বেশি ভালো নয়। কারণ বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বেশ কয়েকবার এরদোগানের সমালোচনা করেছেন। এখন দেখার বিষয় এ দুই নেতার মধ্যে আলোচনার মাধ্যমে কি ফল পাওয়া যায়।

স্ব.বা/ রু

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *