ধান ক্ষেত থেকে মেছো বাঘের ৬টি শাবক উদ্ধার

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: মৌলভীবাজারের রাজনগর উপজেলার ফতেপুর ইউনিয়নের ইসলামপুর গ্রামের ধানের ক্ষেত থেকে বিপন্ন প্রজাতির ৬টি মেছো বাঘের শাবক উদ্ধার করা হয়েছে।

শনিবার (২৩ নভেম্বর) সকালে বাচ্চাগুলোকে উদ্ধার করে বন বিভাগ।

বন বিভাগ সূত্রে জানা যায়, শুক্রবার (২২ নভেম্বর) সকালে ধান কাটতে গিয়ে স্থানীয় শ্রমিকরা মেছো বাঘের ছয়টি বাচ্চা দেখতে পান। পরে স্থানীয় লোকজন বাঘের বাচ্চা দেখতে ভিড় করেন। রাতে বন বিভাগকে বিষয়টি জানানো হয়।

খবর পেয়ে শনিবার সকালে লাউয়াছড়া বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেনের ব্যবস্থাপনায় স্বেচ্ছাসেবক ও প্রাণীপ্রেমী সোহেল শ্যাম পাপ্পু, পিয়াস আহমেদ ও বনপ্রহরী বুলবুল মিয়া মেছো বাঘের বাচ্চাগুলোকে উদ্ধার করে নিয়ে আসেন।

বর্তমানে বাচ্ছাগুলো প্রাণীপ্রেমী সোহেল শ্যাম পাপ্পুর অধীনে শ্রীমঙ্গলের সবুজবাগে আছে। তার মাধ্যমে প্রাণীগুলোকে সুস্থ করে তোলার পর বনে অবমুক্ত করা হবে।

পাপ্পু বলেন, বাঘগুলো থেকে কিছু খায়নি। এদের বয়স গড়ে ২৫ দিন হবে। ড্রপার দিয়ে খাওয়াতে হচ্ছে। মায়ের যত্ন ছাড়া এত ছোট বাচ্চাদের বাঁচিয়ে রাখা খুবই কষ্টের। তবে আমি আশাবাদী ৪/৫ মাসের সেবায় তাদেরকে স্বাবলম্বী করে তুলতে পারব।

বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, বাচ্চাগুলো সোহেলের কাছে দিয়েছি। কারণ এই বয়সের বাচ্চাকে মাতৃস্নেহে সেবা না দিলে বাঁচানো যাবে না। ৪/৫ মাসেই তারা সুস্থ এবং স্বাবলম্বী হয়ে যাবে। সূত্র: পূর্বপশ্চিমবিডি।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *