রাজশাহীতে খোলা বাজারের টিসিবির পেঁয়াজ বিক্রিতে অনিয়মের অভিযোগ

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী নগরীর ভদ্রা এলাকায় টিসিবি নির্ধারিত ৪৫ টাকা কেজিতে খোলা বাজারে পেঁয়াজ বিক্রি চলছে তিনদিন থেকে। ওই এলাকায় নির্বাচিত ডিলার মেসার্স ওয়সিম রেজা ট্রেডার্স। দুইদিন ঠিক ভাবে পেঁয়াজ দিলেও মঙ্গলবার মেসার্স ওয়াসিম রেজা ট্রেডার্স সত্বাধিকারী ওয়াসিমের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে।

তিনি নির্ধারিত পেঁয়াজের পুরোটা বিক্রি না করে লুকিয়ে পাচারের চেষ্টা করছিলেন।

এসময় স্থানীয় ভোক্তারা বিষয়টি ধরে ফেললে উত্তেজনা দেখা দেয়। পরে উত্তেজিত জনতাকে সামাল দিতে উপস্থিত পুলিশ সেই ডিলারকে লুকিয়ে রাখা পেঁয়াজগুলো প্রকাশ্যে এনে বিক্রিতে বাধ্য করে।

সরেজমিনে মঙ্গলবার দুপুর দুইটায় পর নগরীর ভদ্রায় অবস্থিত টিসিবির ডিলার ওয়াসিমের বিক্রয় পয়েন্টে গিয়ে দেখা যায়, সারিবদ্ধ হয়ে বিভিন্ন শ্রেণীপেশার মানুষ পেঁয়াজ কিনছেন। সকাল থেকে টিসিবির দেয়া এক টন পেঁয়াজ বিক্রি শুরু করেন ডিলার ওয়াসিম। তবে দুপুর দুইটার পর হঠাৎ ডিলারের বিক্রয় কর্মীরা জানান তাদের কাছে থাকা এক টন পেঁয়াজের সব বিক্রি হয়ে গেছে। এদিনের মতো পেঁয়াজ বিক্রি শেষ।

তবে সেসময় ওই ট্রাকের মেঝেতে কয়েক বস্তা পেঁয়াজ বিছিয়ে তার ওপর খালি কয়েকটি বস্তা দিয়ে তা ঢেকে রাখা হয়। বিষয়টি ক্রেতাদের নজরে আসলে তারা ঘটনাটি উপস্থিত পুলিশকে জানায়।

পুলিশ এসে বিক্রয় কর্মীদের ওই বস্তাগুলো সরাতে বললে, প্রথমে বিক্রেতারা তা সরাতে অস্বীকৃতি জানান। পরে পুলিশ ও ক্রেতাদের চাপে ওই বস্তাগুলো সরালে সেখান থেকে এক গাদা পেঁয়াজ বেরিয়ে আসে। এঅবস্থায় উপস্থিত জনতা ক্ষোভে ফেটে পড়ে। পুলিশ বিষয়টি আঁচ করতে পেরে বিক্রয় কর্মীদের বকাঝকা করে। পরে সারিবদ্ধ ক্রেতাদের মাঝে লুকিয়ে রাখা সেই পেঁয়াজগুলো বিক্রি করা হয়।

ভদ্রায় সংশ্লিষ্ট ডিলারের লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ ক্রেতা রবিউল জানান, দুপুরে দুইটার পর হঠাৎ করে ডিলার জানায় পেঁয়াজ শেষ। এই বলে তারা ট্রাক নিয়ে চলে যাচ্ছিল। এসময় আমরা দেখি ট্রাকের বেডে এক গাদা পেঁয়াজ ফাঁকা বস্তা দিয়ে ঢেকে লুকিয়ে রাখা হয়েছে। পরে পুলিশকে জানানলে, পুলিশ ওই পেঁয়াজগুলো বের করে বিক্রি করাতে বাধ্য করে।

ভদ্রা এলাকায় টিসিবির পেঁয়াজ বিক্রয় পয়েন্টের দায়িত্বে থাকা তালাইমারী পুলিশ ফাঁড়ির রহিম কন্সটেবল জানান, ওয়াসিম ডিলারের বিক্রয় কর্মীরা এক টন পেঁয়াজের সবগুলো বিক্রি না করে লুকিয়ে রেখে ট্রাক নিয়ে চলে যাচ্ছিল। এসময় উপস্থিত জনগণ বিষয়টি ধরে ফেলে। পরে পুলিশের মধ্যস্থতায় লুকিয়ে রাখা পেঁয়াজগুলো উপস্থিত ক্রেতাদের মাঝে নিয়ম মাফিক বিক্রি করা হয়।

টিসিবির রাজশাহী কার্যালয়ের আঞ্চলিক প্রধান প্রতাপ কুমার জানান, পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে নগরীর ৫টি পয়েন্টে ডিলারদের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। প্রতিদিন প্রতি ডিলারকে এক টন করে পেঁয়াজ বিক্রির জন্য দেয়া হচ্ছে। ৫জন ডিলারদের মধ্যে ওয়াসিম একজন। ডিলাররা পেঁয়াজ বিক্রি না করলে তা অনিয়ম বলে বিবেচিত হবে। এদিকে অভিযুক্ত টিসিবির ডিলার ওয়াসিম জানান, তিনি বিষয়টি জানেন না। মঙ্গলবারের সব পেঁয়াজ বিক্রি করা হয়ে গেছে।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *