গির্জায় কিশোরীকে ধর্ষণকারী ফাদারের সর্বোচ্চ শাস্তির দাবীতে রাজশাহীতে মানববন্ধন

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহীর তানোরের মুন্ডুমালা গির্জায় আদিবাসী কিশোরীকে তিনদিন আটকে রেখে ধর্ষণকারী ফাদার প্রদীপ গ্রেগরীর সর্বোচ্চ শাস্তি এবং জড়িতদের বিচারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১১টায় আদিবাসী ছাত্র পরিষদ নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে এ মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধনে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য দেন, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, রাজশাহী কলেজ কমিটির সভাপতি সাবিত্রী হেমব্রম, বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের সাবেক সাধারণ সম্পাদক উত্তম কুমার মাহাতো, দিলিপ পাহান প্রমুখ।

বক্তব্য দেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক গনেশ মার্ডি, সাংগঠনিক সম্পাদক বিমল রাজোয়াড়, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, গোদাগাড়ী উপুজেলা কমিটির সভাপতি রবীন্দ্রনাথ হেমব্রম, কেন্দ্রীয় সদস্য বিভূতী ভূষণ মাহাতো, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলা সভাপতি উপেন রবিদাস।

সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, রাজশাহীর বিশিষ্ট সাংবাদিক ও মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা, রাজশাহী বিশ^বিদ্যালয় ফোকলোর ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ড. আমিরুল ইসলাম কনক, ৭১ এর ঘাতক দালাল নির্মূল কমিটির রাজশাহী জেলা সভাপতি শাহাজাহান আলি বরজাহান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রাজশাহী বিশ^বিদ্যালয় কমিটির আহবায়ক রিদম শাহরিয়ার, ছাত্র নেতা তামিম সিরাজী।

মানববন্ধনে বক্তারা বলেন, গত ২৬ অক্টোবর থেকে ২৮ তারিখ পর্যন্ত ৩ দিন আটকে রেখে মুন্ডুমালা গির্জায় আদিবাসী কিশোরীকে ধর্ষণকারী ফাদার প্রদীপ গ্রেগরীর সর্বোচ্চ শাস্তি দিতে হবে। একইসাথে মুন্ডুমালা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামেল মার্ডিকে উপযুক্ত শাস্তির আওতায় আনার দাবি জানান। কারন কামেল মার্ডির প্রত্যক্ষ সহযোগীতায় ধর্ষণকারী ফাদার প্রদীপ গ্রেগরী ঘটনাস্থল থেকে পালাতে সক্ষম হয়। তিনি হাস্যকর সালিশ করে বিষয়টা ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছেন। বক্তারা ভুক্তভোগী আদিবাসী কিশোরীর এবং তার পরিবারের নিরাপত্তারও দাবি জানান।

এছাড়া সকালে জিরোপয়েন্টে নারী ও শিশু অধিকার ফোরাম রাজশাহী মহানগর শাখার উদ্যোগে সিলেটে ছাত্রলীগ কর্তৃক গৃহবধূ গণধর্ষণ ও খাগড়াছড়িতে মানসিক ভারসাম্যহীন আদিবাসী নারীকে গণধর্ষণের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।মানববন্ধনে সংগঠনের সদস্য ও বিভিন্ন পেশাজীবীর মানুষরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশজুড়ে একের পর এক ধর্ষণের ঘটনা ঘটছে। ধর্ষণের ঘটনায় আমরা আতঙ্কিত। এই অবস্থায় চলতে থাকলে দেশ নাগরিকদের বসবাসের অযোগ্য হয়ে পড়বে। বিচারহীনতার সংস্কৃতি একের পর এক ধর্ষণের ঘটনার জন্ম দিচ্ছে।তাই এ ঘটনা থেকে উত্তরণের জন্য ধরর্ষকদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে এবং সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করতে হবে।আমরা চাই, সরকার ধর্ষণের ঘটনাকে গুরুত্ব দিয়ে ধর্র্ষকের সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা নিশ্চিত করবে।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *