৭০ বছরের রেকর্ড ভাঙল মোংলা বন্দর

সারাদেশ

স্বদেশবাণী ডেস্ক: নতুন রেকর্ড গড়ে ইতিহাস সৃষ্টি করেছে মোংলা বন্দর। বৃহস্পতিবার (৩১ জানুয়ারী) রাত ৮টা ৪০ মিনিটে মোংলা বন্দরের ১০ নম্বর মুরিং বয়ায় নোঙ্গর করে পানামা পতাকাবাহী জাহাজ ‘এমভি ওয়াংডা’। এর মধ্য দিয়ে পূর্ণ হয় এক মাসে ১১৭টি জাহাজের আগমন। গত ৭০ বছরে কোন মাসেই এত জাহাজ মোংলা বন্দরে নোঙ্গর করেনি। ডিসেম্বর মাসে ১১৭টি জাহাজ আগমনের ঘটনা এটাই প্রথম।

‘এমভি ওয়াংডা’ গত ২৩ নভেম্বর মরোক্ক’র জর্জস লাসফার বন্দর থেকে সার নিয়ে ছেড়ে আসে।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন রাত সাড়ে ১১টায় এ তথ্য নিশ্চিত করেন। আধুনিক সুযোগ সুবিধা বৃদ্ধি হওয়ায় বিদেশিরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হওয়ায় জাহাজে আগমনের সংখ্যা বাড়ছে বলেও জানান তিনি।

হারবার মাষ্টার আরও বলেন, ‘২০১৪-১৫ অর্থ বছরের মোংলা বন্দরে জাহাজ আগমনের সংখ্যা ছিল ৪১৬টি, ২০১৫-১৬ অর্থ বছরে ছিল ৪৮২ টি, ২০১৬-১৭ অর্থ বছরে ছিল ৬২৪ টি, ২০১৭-১৮ অর্থ বছরে ছিল ৭৮৪টি এবং ২০১৮-১৯ অর্থ বছরে সে সংখ্যা এসে দাঁড়ায় ৯১২ টিতে।’

পরিসংখ্যানে দেখা যায়, প্রতিবছরই বন্দরে ১২০ থেকে ১৫০টি জাহাজ আগমনের সংখ্যা বেড়েছে। সেই ধারবাহিকতায় ২০২১ সালে মোংলা বন্দরে জাহাজের আগমনের সংখ্যা এক হাজার ছাড়িয়ে যাবে বলে আশা বন্দর কর্তৃপক্ষের।

এদিকে এক মাসে ১১৭টি জাহাজ এ বন্দরে নোঙ্গর করার মতো ঘটনা এটাই প্রথম। বাণিজ্যিক জাহাজ আগমনে নতুন রেকর্ড সৃষ্টি করেছে দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *