কেশবপুরে সমাধানের উদ্যোগে বাল্য বিয়ের কুফল বিষয়ক রচনা ও বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত

জাতীয়

কেশবপুর (যশোর) প্রতিনিধি: স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা ‘সমাধান’ কেশবপুর পশ্চিম শাখার আওতায় গতকাল স্থানীয় মজিদপুর উত্তর পাড়া কিশোরী ক্লাবে বাল্য বিয়ের কুফল বিষয়ে রচনা ও বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর অর্থায়নে ও সমাধান সংস্থার বান্তবায়নে পরিচালিত “কৈশোর কর্মসূচি” এর আওতায় কিশোরীদের মধ্যে সামাজিক সচেতনতা ও মূল্যবোধের উন্নয়নের লক্ষে এই কার্যক্রম বাস্তবায়ন করা হয়।

এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাধান কেশবপুর পশ্চিম শাখার ম্যানেজার মোঃ আঃ আজিজ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজনগর বিএম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রভাত কুমার কুন্ডু।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলতাপোল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আঃ আজিজ। এছাড়া উপস্থিত ছিলেন সমাধান এর প্রোগ্রাম অফিসার মোঃ মুনছুর আলী ও অন্যান্য গন্যমান্য ব্যক্তিবর্গসহ মোট ৫১ জন অংশগ্রহনকারী। অনুষ্ঠানের প্রথম পর্বে একটি পাঠচক্র পরিচালনা করা হয়।

পরে বাল্য বিয়ের কুফল এর উপর রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতায় মোট ১৯ জন কিশোরী অংশগ্রহন করে। প্রতিযোগিতায় যথাক্রমে ফারজানা নুপুর ১ম, সেরিন আফরোজ সিমি ২য় ও সাবরিন সুলতানা স্বর্না ৩য় স্থান লাভ করেন।

পরবর্তী পর্বে অনুষ্ঠিত বক্তৃতা প্রতিযোগিতায় মোট ৮ জন কিশোরী অংশগ্রহন করে। এ প্রতিযোগিতায় যথাক্রমে সাবরিন সুলতানা স্বর্না ১ম, আকলিমা সুলতানা ২য় ও সেরিন আফরোজ সিমি ৩য় স্থান লাভ করে।এই অনুষ্ঠানে বাল্য বিয়ের শিকার ও ভুক্তভোগী একজন নারী ফতেমা বেগম তার নিজের জীবনের তিক্ত অভিজ্ঞতার উপর বক্তব্য রাখেন।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সমাধান এর দায়িত্বপ্রাপ্ত প্রোগ্রাম অফিসার মঈনুল ইসলাম। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *