অশালীন পোশাক পরাসহ নানা অভিযোগে সৌদি আরবে আটক ২০০

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে অশালীন পোশাক পরা, নারীদের হয়রানিসহ নানা অভিযোগে ২০০ জনের বেশি নারী-পুরুষকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে নারীদের হয়রানি করার ঘটনাতেই আটক করা হয়েছে ৮৮ জনকে।

রক্ষণশীল সৌদি আরবে বিভিন্ন সামাজিক নিয়মে শিথিলতা আনার উদ্যোগ নেয়ার পর এবারই প্রথম দুই শতাধিক মানুষকে গ্রেপ্তার করা হলো।

সোমবার রিয়াদ পুলিশ একাধিক টুইট বার্তায় জানায়, অশালীন পোশাক পরাসহ নৈতিকতা লঙ্ঘনের দায়ে গত সপ্তাহে ১২০ জন পুরুষ ও নারীকে গ্রেফতার করা হয়েছে। এসব শালীনতা লঙ্ঘনকারীদের গ্রেপ্তারের পর জরিমানাও করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে হয়রানির শিকার হয়েছেন বলে নারীরা অভিযোগ জানানোর পর পর আরও ৮৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। চলতি মাসের শুরুর দিকে রিয়াদে এমডিএল বিস্ট সঙ্গীত উৎসবে হয়রানির শিকার হয়েছিলেন বলে ওই নারীরা জানিয়েছিলেন।

রিয়াদে এই সঙ্গীত উৎসবে হাজার হাজার মানুষ অংশ নিয়েছিলেন। তবে গ্রেপ্তারকৃতদের ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেয়নি পুলিশ। এমনকি সন্দেহভাজনদের কবে গ্রেপ্তারর করা হয়েছে সে ব্যাপারেও জানানো হয়নি।

সৌদি যুবরাজ বিদেশি বিনিয়োগের জন্য দেশটির প্রচলিত নানা নিয়ম কানুনে পরিবর্তন আনার চেষ্টা করে চলেছেন ২০১৮ সাল থেকে। এরই মধ্যে তিনি সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি দিয়েছেন। রক্ষণশীল দেশটির নারীরা এখন স্টেডিয়ামে বসে খেলা দেখা এবং অন্যান্য বিনোদনমূলক অনুষ্ঠানে অংশ নিতে পারেন। প্রথমবারের মতো দেশটিতে পর্যটক ভিসাও চালু করেছে সৌদি কর্তৃপক্ষ। দেশটিতে সফররত অনাত্মীয় নারী-পুরুষরা একত্রে হোটেলে রুশ বুক করতে পারবেন বলেও ঘোষণা দেয়া হয়েছে।

কিন্তু গত সেপ্টেম্বরে সৌদি আরব জানায়, জনশালীনতা লঙ্ঘন, অশালীন পোশাক পরা, জন-আকর্ষণ তৈরি করে এমন আচরণ প্রদর্শনকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *