শৈতপ্রবাহের কারণে পানের বরজে ছড়িয়ে পড়ছে রোগ, বিপাকে কৃষক

কৃষি জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: চুয়াডাঙ্গা জেলার সম্ভাবনাময় পান চাষে দেখা দিয়েছে পচন রোগ। অনেকেই বলছেন নিয়মিত শৈতপ্রবাহের কারণে পান বরজে পচা ও পানের গোড়া পচা রোগ দেখা দিচ্ছে। ইতোমধ্যে জেলার মাঠের পর মাঠ পানের বরজগুলোতে পানের গোড়াপচা ও পান পচা রোগ দেখা দিয়েছে।

কৃষকেরা এ রোগ থেকে পরিত্রাণ পেতে নানা প্রকার কীটনাশক ব্যবহার করলেও পানের এ রোগ দমন করতে পারছেন না।

কৃষকরা জানিয়েছেন, পানের পাতায় পচা লাগা ও পনের গোড়াপচা রোগ দমন করতে না পারলে চলতি বছর পান চাষে ক্ষতির আশঙ্কা রয়েছে। এদিকে পানের সমস্যা নিয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদদপ্তরে কোন পরমর্শ পাচ্ছে না চাষিরা এমনটাই অভিযোগ কৃষকদের।

জানা গেছে, কৃষিপ্রধান জেলা চুয়াডাঙ্গার প্রধান অর্থকরী ফসলের মধ্যে পানের অবস্থান দ্বিতীয়। বর্তমানে জেলার ১ হাজার ৭৭৫ হেক্টর জমিতে পানের চাষ হয়েছে। চলতি বছর প্রতি হেক্টরে প্রায় ১০ মেট্রিক টন হারে ১৭ হাজার ৭৫০ মেট্রিক টন পান উৎপাদনের লক্ষ্যমাত্র নির্ধারণ করেছে চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এ জেলার পান দেশীয় চাহিদা মেটানোর পাশাপাশি মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করে আয় হচ্ছে বৈদেশিক মূদ্রা। তবে কুয়াশার শিশির আর শৈতপ্রবাহের কারণে পান চাষে এবার লাভবান হওয়া যাবে না, এমনটিই মনে করছেন স্থানীয় পান চাষিরা।

শহরের হাতিকাটা গ্রামের পান চাষি মিরাজ আলী জানান, এ বছর পান চাষে লক্ষাধিক টাকা ক্ষতি হবে তার। একটি পানের গোড়া পচন ধরলে আশপাশের পান নষ্ট হয়ে যাচ্ছে।

তালতলার রহিম শেখ জানান, জেলায় এমন কোন পানের বরজ নেই যেখানে পানের গোড়া পচন রোগ ধরেনি। বরজের পানের সমস্যা নিয়ে মাঠ পর্যায়ে কৃষি মাঠ কর্মীরা এসে বরজ দেখে চলে যায়। কোন পরামর্শ তাদের কাছে থেকে পাওয়া যায় না। যে কারণে তাঁরা পরামর্শের অভাবে পানের রোগ-বালাই দমনে সঠিক ব্যবস্থাও নিতে পারছেন না পান চাষীরা।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সুফী মো. রফিকুজ্জামান বলেন, কৃষকদের এ অভিযোগ সঠিক নয়। তিনি জানান এটা সত্য যে পরিমাণ কৃষক বৃদ্ধি পেয়েছে, সে হারে কৃষি উপসহকারী নেই। তবে পান চাষীরা পরামর্শ পেতে কৃষি ক্লাবে গেলে কৃষি কর্মকর্তাদের কাছ থেকে সঠিক পরামর্শ পাবেন। পান পচা ও পানের গোড়া পচা রোগ দমনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মাঠপর্যায়ে কাজ করছে বলেও জানান তিনি। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *