বাড়ির পাশে মেছোবাঘ, ভয়ে গ্রামবাসীর চিৎকার

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: যশোরের শার্শা উপজেলার ডিহি গ্রাম থেকে একটি মেছো বাঘ উদ্ধার করেছে গ্রামবাসী। সোমবার (০৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ওই গ্রামের মকবুল হোসেনের বাড়ির পাশে মেছোবাঘটি বসে থাকতে দেখে ভয়ে চিৎকার দেয় গ্রামের এক যুবক।

এ সময় আশেপাশের লোকজন এগিয়ে এসে ধাওয়া দিয়ে মেছোবাঘটি জীবিত ধরতে সক্ষম হয়। প্রাণীটি বর্তমানে স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য ও ডিহি গ্রামের রশিদ মেম্বারের হেফাজতে রয়েছে।

উপজেলা শার্শার গোড়পাড়া পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এএসআই) জমির উদ্দিন ঢাকা ট্রিবিউনকে জানান, খবর পেয়ে তারা সেখানে গিয়েছিলেন। বন বিভাগকে জানানো হয়েছে। তাদের কাছে মেছোবাঘটি হস্তান্তর করা হবে। বাঘটি দেখতে আশেপাশের গ্রামের মানুষ রশিদ মেম্বারের বাড়িতে ভিড় জমাচ্ছেন।

উল্লেখ্য, এর আগে ২০১৭ সালের ৩০ নভেম্বর শার্শার ডিহি ইউনিয়নের ট্যাংরালি গ্রাম থেকে একটি মেছোবাঘ উদ্ধার হয়েছিল।

মেছোবাঘ সম্পর্কে বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা ঢাকা ট্রিবিউনকে বলেন, “এটা মূলত একধরনের বিড়াল (Fishing Cat) যাকে মেছো বাঘ বলা হয়। বাংলাদেশের সর্বত্রই এই প্রাণীটির বিচরণ রয়েছে। তবে জলাভূমি রয়েছে এমন এলাকায় বেশি দেখা যায়।

মাছ, ব্যাঙ, কাঁকড়া, ইঁদুর, পাখি ইত্যাদি খায়। তবে কখনো কখনো মুরগিও ধরতে পারে। জনবসতি স্থাপন, বন ও জলাভূমি ধ্বংস, পিটিয়ে হত্যা ইত্যাদি কারণে বিগত কয়েক দশকে এই প্রাণীটির সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে।”

তিনি আরও বলেন, “২০০৮ সালে মেছোবাঘকে বিপন্ন প্রাণী প্রজাতির তালিকায় অর্ন্তভুক্ত করেছে আইইউসিএন। তাছাড়া বন্যপ্রাণী আইন-২০১২ অনুযায়ী এই প্রজাতি সংরক্ষিত। তাই এটি হত্যা, শিকার বা এর কোনো ক্ষতিকরা শাস্তিযোগ্য অপরাধ। সূত্র: ঢাকা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *