শিল্পকলা একাডেমিতে পর্দা উঠল ঢাকা আর্ট সামিটের

বিনোদন লীড

বিনোদন ডেস্ক: দক্ষিণ এশিয়ায় চিত্রকলার সবচেয়ে বড় আয়োজন হিসেবে পরিচিত দ্বিবার্ষিক ঢাকা আর্ট সামিটের পঞ্চম সংস্করণের উদ্বোধন হয়েছে। শুক্রবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর শিল্পকলা একাডেমিতে ৯ দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, “চিত্রকলায় পৃথিবী বিখ্যাত ও বাংলাদেশি শিল্পীদের কাজ একই ছাদের নিচে প্রদর্শনের এ আয়োজন নিশ্চয় প্রশংসার দাবি রাখে। আমি সামদানী আর্ট ফাউন্ডেশনকে এ আয়োজনের জন্য ধন্যবাদ জানাই।”

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা আর্ট সামিটের চেয়ারম্যান ফারুক সোবহান। স্বাগত বক্তব্য রাখেন সামদানী আর্ট ফাউন্ডেশনের কো-ফাউন্ডার ও পরিচালক নাদিয়া সামদানী। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী দিনের প্রথম পরিবেশনা অনুষ্ঠিত হয় জাতীয় চিত্রশালার ৬ নম্বর গ্যালারিতে। সকাল ১০টায় সামদানী আর্ট অ্যাওয়ার্ড পারফম্যান্সে অংশ নেন বাংলাদেশি শিল্পী আরিফুল কবির। দ্বিতীয় তলার লবিতে হয় “ল্যান্ডভার্সন” শিরোনামে অটোবং এনকাঙ্গার লাইভ আর্ট। চিত্রশালা মিলনায়তনে ছিল “ডিজাইন ইন এরা অব ক্লাইমেট-ক্যাটাসট্রফি” শীর্ষক প্যানেল আলোচনা।

এছাড়া, জাতীয় চিত্রশালার প্রথম তলার লবিতে ছিল হেক্টর জামোরাহের পরিচালনায় “মোভিমিয়েনটস এমিসরেস ডি এক্সিস্টেনশিয়া” শিরোনামে পারফর্ম্যান্স অ্যাকশন। শিশু-কিশোরদের জন্য ছিল গিদরি বাউলির পরিবেশনায় পাপেট শো “গল্পটা সবার”। প্রথম দিনের শেষ পরিবেশনা ছিল সন্ধ্যা ৭টায় চিত্রশালা প্লাজায় “টুগেদার (ঢাকা সংস্করণ)” শীর্ষক পারফম্যান্স। যেখানে অংশ নেন করাকৃত অরুনাদ্ধচল এবং অ্যালেক্স ভোজিও।

নয় দিনের এ আসরে অংশ নিচ্ছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের ৫০০-এর অধিক চিত্রশিল্পী, ভাস্কর, কিউরেটর, শিল্প সমালোচক, আর্ট প্রফেশনাল, শিল্প সংগ্রাহক ও স্থপতি।

ঢাকা আর্ট সামিটের পঞ্চম সংস্করণে সহায়তা প্রদান করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। সহযোগী হিসেবে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। টাইটেল স্পন্সর গোল্ডেন হার্ভেস্ট।

প্রদর্শনী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। সূত্র: ঢাকা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *