বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে চলতি মাসেই বাজারে আসছে ২০০ টাকার নোট

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে চলতি মাসেই বাজারে ২০০ টাকা মূল্যমানের নতুন নোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বর্তমান প্রেক্ষাপটে ২০০ টাকা মূল্যমানের নোটে সাধারণ মানুষ উপক্রিত হবে বলেই মনে করছেন ব্যাংক খাত সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, অনেক পরিমাণ ২০০ টাকার নোট করা হবে। প্রথম বছর এটা স্মারক মুদ্রা হিসেবে থাকবে, পরবর্তী সময়ে এই নোটটা নিয়মিত হিসেবে ব্যবহৃত হবে।

মুজিব বর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাবেক গভর্নর ও ব্যাংকাররা। তারা বলছেন, নতুন ২০০ টাকা ছাড়া হলে সাধারণ মানুষ উপকৃত হবে। মূল্যস্ফীতিতে এটি কোনো প্রভাব ফেলবে না বলেও আশা তাদের।

বাংলাদেশ ব্যাংকের সাবেক সাবেক গর্ভনর আতিউর রহমান বলেন, মানি সাপ্লাইয়ের ক্ষেত্রে ২০০ টাকার নোট খুব বড় ইমপেক্ট পড়বে না। কারণ ১০০ টাকার নোট আমাদের আছে, আর একশ টাকা নিলে ২০০ টাকা হয়। আর ২০০ টাকা থাকলে তাদের কম নোট বহন করতে হবে। সেদিক থেকে চিন্তা করলে এটা একটা ভাল উদ্যোগ।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ১০০ টাকা মূল্যমানের সোনা ও রূপার স্মারক মুদ্রাও ছাড়বে বাংলাদেশ ব্যাংক। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *