পরিকল্পনা মন্ত্রীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন

জাতীয় লীড

তথ্যবিবরণী: পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান আজ পাবনা জেলার ঈশ^রদী উপজেলার রূপপুরে অবস্থিত ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প’ পরিদর্শন করেন। মন্ত্রী প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন। প্রকল্পে ভৌত কাজের অগ্রগতি, কুলিং সিস্টেমের জন্য যন্ত্রপাতি স্থাপন, কুলিং প্ল্যান্ট এবং ইউরেনিয়াম প্ল্যান্টের নির্মাণ কাজের অগ্রগতি তিনি ঘুরে দেখেন। প্রকল্পের সার্বিক বিষয়ে তিনি খোঁজ খবর নেন।

পরিদর্শনকালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, এটমস্ট্রয় এক্সপোর্ট এর প্রধান প্রকৌশলী ইউ এম কশেলেভ (ণঁ. গ. কড়ংযবষবা) এবং উপপ্রকল্প পরিচালক মো. হাছিনুর রহমানসহ দেশি-বিদেশি সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এর আগে মন্ত্রী প্রকল্পের কাজের অগ্রগতি নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করেন এটমস্ট্রয় এক্সপোর্ট এর পরিচালক আই. এ. টুপিলভ (ও. অ. ঞঁঢ়রষড়া)। এ সময় জানানো হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুইটি ইউনিটে ১২০০ মেগাওয়াট করে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। এ বিদ্যুৎ প্রকল্পের কাজ ২০১৫ থেকে ২০২৫ সালের মধ্যে সম্পন্ন করার লক্ষ্য রয়েছে। প্রকল্পের দুইটি ইউনিটের কাজ সম্পূর্ণ বাস্তবায়ন করতে রিয়েক্টর ভেসেল, স্টিম জেনারেটর, পোলার ক্রেন এবং টারবাইন- এই মূল যন্ত্রপাতিগুলি স্থাপন করতে হবে। এগুলো ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে স্থাপনের কাজ সম্পন্ন হবে। সেই হিসেবে ২০২৪ সালের মধ্যে ১ম ইউনিট এবং ২০২৫ সালে ২য় ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

পরিকল্পনা মন্ত্রী এ সময় বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। আমরা এ প্রকল্পে কোন বিলম্ব চাই না। আমরা অবশ্যই যথাসময়ে এর সমাপ্তি চাই। কোন সমস্যা দেখা দিলে সরকারকে দ্রæত জানানোর জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *