নাটোরে ফোন করলেই নিত্যপণ্য বাড়িতে পৌঁছে দিচ্ছেন পৌর মেয়র

রাজশাহী
আল-আফতাব খান সুইট, নাটোর: নাটোরের সিংড়ায় করোনাভাইরাসের কবল থেকে রক্ষার্থে মানুষকে ঘরে থাকায় উদ্বুদ্ধ করতে বাড়ি বাড়ি গিয়ে প্রয়োজনীয় পণ্য সরবরাহ করছে পৌরসভা।
কল সেন্টারের মাধ্যমে পণ্যের অর্ডার নিয়ে পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস নিজেই পৌরসভার পাবলিক ট্রান্সপোর্ট সার্ভিস ‘চলোথ কার্যক্রমের মাধ্যমে চাহিদানুযায়ী এসব নিত্যপণ্য অর্ডারদাতার বাড়ি গিয়ে পৌঁছে দিয়ে আসছেন।
চলোথ সার্ভিস সেন্টারের সমন্বয়ক নাইম রাব্বী বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য সিংড়াসহ সারা দেশে সামাজিক নিরাপদ দূরত্ব বজায় রাখতে মানুষ ঘরে অবস্থান করছেন। দীর্ঘদিন ঘরে থাকার কারণে অনেকেই নিত্য পণ্য কেনার অজুহাতে বাড়ির বাইরে বের হয়ে আসছেন। এতে করে করোনা সংক্রমিত হওয়ায় সম্ভাবনা দেখা দেয়। এ অবস্থায় মানুষদের ঘরে রাখতে সিংড়ার পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস চালু করেছেন নিত্য পণ্য সরবরাহ সার্ভিস। পৌর কার্যালয়ের পাশেই কল সেন্টার খুলে এই সেবা চালু করা হয়। ঘরে থেকেই মূল দামেই মিলছে নিত্যপণ্য। ভোক্তা তার প্রয়োজনীয় পণ্যের জন্য এই কল সেন্টারের নম্বরে কল দিয়ে তালিকা দেন। অর্ডার অনুযায়ী পণ্য নিয়ে তাদের বাড়ি গিয়ে পৌঁছে দেওয়া হচ্ছে। এ ছাড়া মেয়র নিজে বিভিন্ন সড়ক ঘুরে বাহিরে বের হয়ে আসা মানুষদের ঘরে ফিরে যাওয়ার জন্য করজোরে অনুরোধ করেন।
এলাকার ব্যবসায়ী বিপ্লব কুমার সাহা বলেন, মেয়র ফেরদৌস যে সেবা চালু করেছেন তাতে মানুষ উপকৃত হচ্ছে। তিনি আমার দোকান থেকেই ন্যায্য দামে পণ্য কিনে নিয়ে যান। এই সার্ভিস চালু হওয়ায় মানুষকে বাহিরে বের হতে হচ্ছে না। এতে করে করোনাভাইরাস সংক্রমণ থেকে মানুষ রক্ষা পাবে। পৌর মেয়রের এই উদ্যোগ সত্যি প্রশংসনীয়।
স্থানীয় মানবাধিকার কর্মী সাইফুল ইসলাম ও গণমাধ্যম কর্মী রাজু আহমেদ বলেন, ভয়াবহ দুর্যোগের মুহুর্তে মেয়রের এই উদ্যোগ সময়োচিত। এই সেবা মানুষকে ঘরে থাকতে সহায়তা করছে। একই সাথে ভয়ানক করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সিংড়ার মানুষ রক্ষা পাচ্ছেন।
রাজু আহমেদ নামে এক ভোক্তা বলেন, পৌর মেয়র নিজেই অর্ডারের পণ্য নিয়ে বাড়ি এসে পণ্য সরবরাহ করেন। সেই সাথে সবাইকে ঘরে থাকার জন্য অনুরোধ করছেন। এখন আমাদের বাড়ির বাহিরে যেতে হয় না।
পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস বলেন, চলনবিলের সন্তান স্থানীয় সংসদ সদস্য আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নির্দেশ পরিকল্পনায় মানুষকে ঘরে রাখার উদ্দেশ্যে সিংড়া পৌর এলাকায় এই সেবা চালু করা হয়েছে। পৌরসভার পাবলিক ট্রান্সপোর্ট সার্ভিস ‘চলোথ’ কার্যক্রমের মাধ্যমে এই সেবা চালু করা হয়। প্রতিটি বাড়ির গেইটে হোল্ডিং নম্বরের সাথে এই সার্ভিস সেন্টারের নম্বর দেওয়া আছে। ওই নম্বরে কল দিয়ে ওর্ডার দিলেই বাড়ি পৌঁছে যাবে তাদের চাহিদানুযায়ী পণ্য। সেচ্ছাশ্রমের ভিত্তিতে কোনো ধরনের সার্ভিস চার্জ ছাড়াই বাড়িতে পণ্য পৌঁছে দেয়া হচ্ছে।
সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু বলেন, হটলাইনের ফোন কলের মাধ্যমে পৌরসভা বাড়িতে বাড়িতে পণ্য সরবরাহ করায় মানুষদের আর বাড়ির বাহিরে আসতে হচ্ছে না। এতে করে সিংড়ার মানুষ  করোনাভাইরাস থেকে নিরাপদ থাকছেন।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *