বাড়িতে অবস্থান করে করোনা ভাইরাস প্রতিরোধের আহবান জানিয়েছেন সাংবাদিক এস আর সাঈদ

গণমাধ্যম

প্রেস বিজ্ঞপ্তি: বাড়িতে অবস্থান করে করোনা ভাইরাস প্রতিরোধের আহবান জানিয়েছেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি বিশিষ্ট সাংবাদিক এস আর সাঈদ। বাড়িতে অবস্থান করলে বাচবে পরিবার, বাচবে সমাজ, বাচবে দেশ ।

কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি বিশিষ্ট সাংবাদিক এস আর সাঈদ জানান, বিশ্ব ব্যাপি করোনা ভাইরাসের প্রাদুরভাব আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। বিশ্বব্যাপী লাশের মিছিল দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের প্রিয় বাংলাদেশেও দিন দিন করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

তবে আতংকিত না হয়ে এখন শুধু প্রয়োজন সচেতনতা ও সতর্কতা। পরিবার-পরিজনকে নিয়ে সার্বক্ষণিক বাড়িতে অবস্থান করতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকতে হবে। করমোর্দন ও কোলাকুলি থেকে বিরত থাকতে হবে। যেখানে সেখানে কফ ও থুতু না ফেলা থেকে বিরত থাকতে হবে। হাত দিয়ে নাক, মুখ ও চোখ স্পর্স করা থেকে বিরত থাকতে হবে। হাসি-কাশির সময় টিস্যু ব্যবহার করা, নাকমুখ ঢেকে হ্যাসি দেওয়া, হাতের তালুতে হাসি-কাশি দেওয়া থেকে বিরত থাকতে হবে। জরুরী প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হওয়া যাবে না। জনবহুল স্থান এড়িয়ে চলতে হবে। বাড়িতে অতিথিদের আসা বন্ধ করতে হবে। নাক-মুখ ঢাকতে মাস্ক ব্যবহার করতে হবে। সুস্থ্য ব্যক্তি হতেও ৩ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। ঘন ঘন দু-হাত কমপক্ষে ২০ সেকেন্ড সময় ধরে সাবান ও পরিষ্কার পানি দিয়ে ধৌত করতে হবে। বাইরের খাবার এড়িয়ে চলতে হবে। ডিম, মাছ, মাংস রান্নার সময় ভালো করে সিদ্ধ করতে হবে। ভিটামিন সি যুক্ত খাবার বেশি বেশি খেতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

সাংবাদিক এস আর সাঈদ আরও বলেন, বিভিন্ন দেশ থেকে যারা দেশে ফিরেছেন তাদেরকে অবশ্যই ১৪ দিন হোম কোয়ারেন্টইনে থাকতে হবে। নির্দিষ্ট ঘরে, নির্দিষ্ট আসবাবপত্র, নির্দিষ্ট টয়লেট ব্যবহার করতে হবে। সার্বক্ষণিক মাস্ক ব্যবহার করতে হবে। পরিবারের অন্য সদস্যদের থেকে দূরে থাকতে হবে। সর্দি, কাশি, গায়ে ব্যাথা ও জ্বর হলে পার্শ্ববর্তী হাসপাতালে যোগাযোগ করে ডাক্তারের তত্ত¡বধানে থাকতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে। দেশবাসি-সহ বিশ্ব বাসিকে করোনা ভাইরাস থেকে মুক্ত করার জন্য তিনি মহান আল্লাহ রাব্বুল আলামিনের দয়া কামনা করেছেন।

অপরদিকে তিনি সরকারের পাশাপাশি বাড়িতে অবস্থানকারী কর্মহীন মানুষের পাশে সকলকে দাঁড়িয়ে খাদ্য সরবরাহ করার আহŸান জানান। ক্ষুধায় কেউ যেন কষ্ট না পায় সেদিকে সকলকে খেয়াল রাখতে হবে। ঝড় একদিন থেমে যাবে। তবে ঝরা পাতাদের আমাদের মনে রাখতে হবে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *