তিন সেনাকে হত্যার পর ভারতকে হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: গত পাঁচ দশকের বেশি সময় পর প্রতিবেশী দুই দেশের সামরিক বাহিনীর সংঘর্ষে প্রথমবারের মতো ভারতীয় এক সেনা কর্মকর্তা ও দুই সৈন্যের মৃত্যু হল। মূলত এর পরপরই ঝামেলা না বাড়াতে ভারতের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে এশিয়ার পরাশক্তি চীন।

সোমবার (১৫ জুন) রাতের ওই সংঘর্ষের পর নয়া দিল্লির উদ্দেশে বেইজিং বলেছে, আপনার এক পাক্ষিক কোনো ব্যবস্থা নেবেন না অথবা কোনো ঝামেলা বাড়াবেন না।

মঙ্গলবার (১৬ জুন) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতকে সতর্ক করে দিয়ে এই মন্তব্য করেছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। হিমালয় পর্বত অঞ্চলের বিতর্কিত লাদাখ সীমান্তে দুই পক্ষের সৈন্যদের সংঘাতে প্রায় ৫৩ বছর পর সোমবার রাতে এই প্রথম প্রাণহানির ঘটনা ঘটেছে।

যদিও এতে উভয় পক্ষের সৈন্য হতাহত হয়েছে বলে দাবি ভারতীয় সেনাবাহিনীর। তবে লাদাখের এই সংঘর্ষে চীনের কোনো সৈন্য হতাহত হয়েছে কিনা তা এখন পর্যন্ত নিশ্চিত করেনি বেইজিং।

ভারতীয় জ্যেষ্ঠ এক কর্মকর্তা সংবাদমাধ্যম এনডিটিভিকে বলেছেন, গোলাবর্ষণে নয় বরং পাথর নিক্ষেপ এবং লাঠির আঘাতে ভারতীয় সৈন্যরা মারা গেছেন। উত্তেজনা প্রশমনে পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশী এ দুই দেশের জ্যেষ্ঠ সেনা কর্মকর্তারা বর্তমানে লাদাখে বৈঠকে বসেছেন।

ভারতীয় সৈন্যদের বিরুদ্ধে সীমান্ত অতিক্রম করে চীনা ভূখÐে প্রবেশের অভিযোগ এনেছে বেইজিং। মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান বলেছেন, ভারতীয় সৈন্যরা সোমবার অন্তত দুবার সীমান্ত অতিক্রম করে অনুপ্রবেশের পর চীনা কর্মকর্তাদের ওপর হামলা চালিয়েছে। যে কারণে উভয় পক্ষের সৈন্যদের গুরুতর শারীরিক সংঘাত হয়েছে।

তিনি আরও বলেন, সৈন্যদের সীমান্ত অতিক্রম এবং সংঘাতে জড়ানোর এ ঘটনায় দিল্লির কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে বেইজিং। আমরা আবারও আন্তরিকভাবে অনুরোধ করছি, বর্তমান দৃষ্টিভঙ্গি বদল করে ভারত তাদের সম্মুখ সারির সৈন্যদের সংযত রাখবে।

চীনা এই কর্মকর্তা বলেন, সীমান্ত অতিক্রম করবেন না, ঝামেলা বাড়ানোর উসকানি দেবেন না। সীমান্ত পরিস্থিতি জটিল করে তোলে এমন কোনো এক পাক্ষিক ব্যবস্থা গ্রহণ করবেন না।

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরে হিমালয় অঞ্চলের গালওয়ান উপত্যকায় প্রতিবেশী এ দুই দেশের সৈন্যরা পরস্পরের ভূখÐে অনুপ্রবেশের পাল্টাপাল্টি অভিযোগ এনে মুখোমুখি অবস্থান নিয়েছে। উভয় দেশের সৈন্যরা কিছুদিন আগেও একবার শারীরিক সংঘর্ষে জড়িয়ে পড়ে।

লাদাখে মোতায়েনকৃত সৈন্য প্রত্যাহার করে নিতে গত ১০ দিন ধরে উভয় দেশের মধ্যে আলোচনা চললেও তাতে কোনো পক্ষই সাড়া দেয়নি।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *