রাসিকের মশা নিয়ন্ত্রণে সকল ওয়ার্ডের সচিবদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার:
ওয়ার্ড পর্যায়ে মশা নিয়ন্ত্রণে ক্রাশ প্রোগ্রাম জোরদারকরণে সকল ওয়ার্ডের সচিবদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে আজ। বিকেলে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু। সভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, নাগরিক সেবার প্রতিষ্ঠান রাজশাহী সিটি কর্পোরেশন।

নাগরিক সেবার এ প্রতিষ্ঠানটি ইতোমধ্যে পরিচ্ছন্নতায় দেশে দৃষ্টান্ত স্থাপন করেছে। ২০০৮ সালে রাত্রিকালীন আবর্জনা অপসারণ কার্যক্রম শুরু করে ২০১০ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবর্তিত পরিবেশ পদক অর্জন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। আর এ অর্জন সম্ভব হয়েছে সমগ্র মহানগরবাসী ও পরিচ্ছন্ন কাজে নিয়োজিত সকলের সহযোগিতায়। এ অর্জনের ধারাবাহিকতা রক্ষায় মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে বর্তমান পরিষদ দায়িত্ব গ্রহণের পর পরিচ্ছন্ন কার্যক্রমকে অগ্রাধিকার দিয়ে নানান কর্মসূচি পালন করছে। এরই অংশ হিসেবে গত ২৩ ফেব্রুয়ারি রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পরিচছন্নতায় বিশেষ অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মেয়র।

তিনি বলেন, পলিথিন বর্জ্য থেকে জ¦ালানী তেল উৎপাদন প্রক্রিয়ায় ইতোমধ্যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া মেডিক্যাল বর্জ্য অপসারণেও নেয়া হয়েছে উদ্যোগ। সমগ্র মহানগরীর প্রতিটি ওয়ার্ডে মশার মৌসুমের শুরুতে নেয়া পরিচ্ছন্নতায় বিভিন্ন কার্যক্রম সফল করতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি। তিনি বলেন, আমরা একে অপরের সহযোগিতায় রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়রের স্বপ্নের রাজশাহীকে একটি উন্নত বসবাসযোগ্য সুন্দর নগরীতে নিয়ে যেতে পারব।

সভায় ওয়ার্ড পর্যায়ে পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদারকরণে ওয়ার্ড সচিবদের করণীয় বিষয়ে দিক নির্দেশনাসহ রাসিকের পূর্ব অনুমতি ব্যতিত নির্মাণ সামগ্রী রাস্তা বা ফুটপাতে না রাখার বিষয়ে নাগরিকদের উদ্বুদ্ধকরণ, নতুন সেকেন্ডারী পয়েন্ট স্থাপন, প্রতিটি ওয়ার্ডে সঠিক সময়ে পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনা, ভ্যান ও ড্রেন শ্রমিকদের দায়িত্ববন্টন বিষয়ে আলোচনা করা হয়।

সভায় রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সদস্য ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, কমিটির সদস্য ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, রাসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন ও বিভিন্ন ওয়ার্ডের সচিববৃন্দ উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.