পাক সরকারের সঙ্গে তালেবানের অস্ত্রবিরতি শেষ, এখন যা হতে পারে

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক:  পাকিস্তান তালেবান একতরফাভাবে সরকারের সঙ্গে অস্ত্রবিরতি সমাপ্ত ঘোষণা করেছে। এর মাধ্যমে সরকারি বাহিনীর সঙ্গে তাদের ফের সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, পাকিস্তান তালেবান যারা টিটিপি নামে পারিচিত এক বিবৃতিতে শুক্রবার পাক সরকারের সঙ্গে যুদ্ধবিরতি সমাপ্তের ঘোষণা  দিয়েছে। বিবৃতিতে টিটিপি অভিযোগ করেছে, পাক সরকার তাদের সঙ্গে দেওয়া প্রতিশ্রুতি পালন করেনি।

এর আগে গত ৮ নভেম্বর  সরকারের সঙ্গে তেহরিক-ই তালেবান এক মাসের অস্ত্রবিরতি চুক্তি করে যা গত ৯ ডিসেম্বর শেষ হয়। এরপর তারা এই যুদ্ধবিরতি সমাপ্তের ঘোষণা দিল।

পাকিস্তানি তালেবান যারা তেহরিক-ই-তালেবান (টিটিপি) নামে পরিচিত। সশস্ত্র গোষ্ঠীটির আফগানিস্তানের তালেবান থেকে আলাদাভাবে কার্যক্রম পরিচালনা করে। বেশ কয়েক বছর ধরেই তারা পাকিস্তানে সক্রিয়। তারা মূলত পাকিস্তানের ক্ষমতা দখল করে সেখানে ইসলামি শরিয়া আইন চালু করতে চাইছে।

নোবেলজয়ী মালালা ইউসুফজাইকে হত্যাচেষ্টার মাধ্যমে পশ্চিমা বিশ্বে পরিচিতি পায় টিটিপি। রয়টার্সের তথ্যমতে, টিটিপির একের পর এক আত্মঘাতী হামলা ও বোমা হামলায় এরই মধ্যে পাকিস্তানের কয়েক হাজার সামরিক-বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

অস্ত্রবিরতি সমাপ্তের ঘোষণা দিয়ে টিটিপি বলেছে, বর্তমান অবস্থায় অস্ত্রবিরতি রক্ষা করা সম্ভব নয়। বর্তমান অবস্থা বলতে পাক তালেবান বুঝিয়েছে, সরকার তাদের দেওয়া বিভিন্ন প্রতিশ্রুতি পূরণ করেনি।

তবে টিটিপির অস্ত্রবিরতি সমাপ্তের বিষয়ে পাকিস্তান সরকার এখনো কোনো মন্তব্য করেনি।

এদিকে, নিরাপত্তা বিশ্লেষকরা আশঙ্কা করছেন- অস্ত্রবিরতি সমাপ্তের ঘোষণা দিয়ে টিটিপি ফের পাকিস্তানের নিরাপত্তা বাহিনী ও সরকারের স্বার্থে হামলা শুরু করবে।

ইসলামাবাদ-ভিত্তিক পাকিস্তান ইনস্টিটিউট অব পিস স্টাডিজের (পিআইপিএস) নিরাপত্তা বিশ্লেষক এবং পরিচালক আমির রানা বলেন, অস্ত্রবিরতির মতো পদক্ষেপের মাধ্যমে এ অঞ্চলে টিটিপির অবসান ঘটাবে না। টিটিপির এখনো উচ্চাকাঙ্ক্ষা রয়েছে এবং তারা মনে করে, এই অস্ত্রবিরতি ও আলোচনা একটি যুদ্ধ কৌশলের অংশ। টিটিপির কাছে, এটি যুদ্ধের সমাপ্তি নয়, যুদ্ধের একটি অংশ মাত্র।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *