দেশে থাকা যুক্তরাষ্ট্রের সব অস্ত্র ধ্বংসের নির্দেশ হুন সেনের

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: দেশে থাকা যুক্তরাষ্ট্রের সব সমরাস্ত্র ধ্বংসের নির্দেশ দিয়েছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। শুক্রবার দেশটির সেনাবাহিনীর প্রতি তিনি এই নির্দেশ দেন।

আরব নিউজের খবরে বলা হয়েছে, সম্প্রতি কম্বোডিয়া চীনের প্রতি আনুগত্য প্রকাশের অংশ হিসেবে তাইওয়ানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। তাইওয়ানের সব থেকে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র এমন কাণ্ডে কম্বোডিয়ার ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরপর কম্বোডিয়ান নেতা হুন সেন সেনাবাহিনীকে দেশটিতে থাকা যুক্তরাষ্ট্রের সকল অস্ত্র ধ্বসের নির্দেশ দেন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘন, দুর্নীতি এবং চীনের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগে কম্বোডিয়ার ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন বলেন, আমি সেনাবাহিনীর সকল ইউনিটকে দেশে থাকা অস্ত্র খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে। আমাদের যদি যু্ক্তরাষ্ট্রের অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি থেকে থাকে তাহলে সেগুলো সরাতে হবে, সেগুলো গুদামে ফেলে রাখতে অথবা ধ্বংস করতে হবে।

হুন সেন বলেন, কম্বোডিয়ার আগামী প্রজন্মের জন্য যুক্তরাষ্ট্রের অস্ত্র নিষেধাজ্ঞা একটি সতর্ক বার্তা। আগামীতে দেশকে যারা নেতৃত্ব দেবে তারা স্বাধীন প্রতিরক্ষা সেক্টর চাইলে- প্লিজ, যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবহার করবে না। কম্বোডিয়ার এই প্রধানমন্ত্রী বলেন, অসংখ্য দেশ যারা যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবহার করেছে পরাজিত হয়েছে, আফগানিস্তানের উদাহরণ দিয়ে তিনি এই মন্তব্য করেন।

কম্বোডিয়ার দীর্ঘ মেয়াদী নেতা হুন সেন এশিয়ায় চীনের ঘনিষ্ঠতম অংশীদার। তার সরকার দেশটিতে যুক্তরাষ্ট্রের অর্থায়ন ও মার্কিন সেনাদের প্রশিক্ষণের জন্য নির্মিত একটি নৌঘাঁটি ভেঙে ফেলেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *