ওমিক্রনের কারণে কুইবেকে ফের লকডাউন

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক:  কুইবেকের জনস্বাস্থ্য কর্মকর্তারা করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের দ্রুত বিস্তারকে রোধ করার জন্য কানাডার কুইবেক প্রদেশে স্কুল, বার, জিম এবং সিনেমা-থিয়েটার বন্ধ করে দিয়েছে ২০ ডিসেম্বর সোমবার বিকাল ৫টা থেকে।

কুইবেকে করোনাভাইরাসের রিপোর্টে বলা হয়েছে— ২৪ ঘণ্টার মধ্যে রেকর্ড পরিমাণ অর্থাৎ ৪৫৭১টি নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং হাসপাতালে ভর্তির সংখ্যা ২১টি বেড়েছে।

কুইবেকের স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান দুবে বলেন যে, বর্তমানে দ্রুত বিস্তারকারী ওমিক্রন ভ্যারিয়েন্টের মুখে, যা প্রতি দুই দিনে এর বিস্তার দ্বিগুণ হচ্ছে বলে মনে হচ্ছে, সরকারকে স্বাস্থ্য-পরিচর্যা ব্যবস্থাকে চরমভাবে ব্যতিব্যস্ত হওয়া রোধ করতে পদক্ষেপ নিতেই হবে।

স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান দুবে আরও বলেন, মহামারি সংক্রান্ত পরিস্থিতি বর্তমানে গুরুতর। কমিউনিটির মধ্যের দ্রুত বিস্তারও বিস্ময়কর। ২০ জানুয়ারি সোমবার বাড়ি থেকে সংবাদ সম্মেলনে কুইবেকের স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান দুবে বলেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থা ইতোমধ্যেই সংকটের মধ্যে রয়েছে এবং পরিস্থিতি ভালো হচ্ছে না। হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তির সংখ্যা আবার বেড়ে চলেছে।

বার, জিম, সিনেমা থিয়েটার, কনসার্টের স্থান এবং স্পা পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। রেস্তোরাঁগুলোকে তাদের ক্ষমতা ৫০ শতাংশ কমাতে হবে এবং তাদের সময় সকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত সীমাবদ্ধ করতে হবে।

অন্যদিকে অন্টারিও প্রভিন্সিয়াল সরকারের নতুন নির্দেশনা কার্যকর হয়ে গেছে। নতুন নির্দেশনা অনুসারে ইনডোরে ১০ জনের বেশি লোক সমাগম করা যাবে না। অর্থাৎ বাড়িতে ১০ জনের বেশি লোক নিয়ে কোনো ধরনের পার্টি করা যাবে না। শপিংমল, গ্রোসারি স্টোর, রেস্টুরেন্টে ক্যাপাসিটির অর্ধেক লোককে ঢুকতে দেওয়া যাবে।

উল্লেখ্য, ফেডারেল সরকার জরুরি না হলে দেশের বাইরে কোথাও না যেতে নাগরিকদের পরামর্শ দিয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো স্পষ্ট করে বলেছেন, কোথাও যাওয়ার সময় এটা না।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *