জ্বালানি বাঁচাতে শপিংমলগুলোর লিফট বন্ধ করছে জার্মানি

আন্তর্জাতিক লীড

স্বদেশ বাণী ডেস্ক: জ্বালানি সংকট মোকাবিলায় নানা পদক্ষেপ গ্রহণ করতে শুরু করেছে জার্মানি। এরই মধ্যে দেশটির বড় ডিপার্টমেন্ট স্টোর ও মলগুলোর লিফট বন্ধ বা ব্যবহার সীমিত করা শুরু হয়েছে। জার্মানির স্থানীয় একটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে রাশিয়ার আরটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জার্মান ইলেক্ট্রনিক্স চেইন স্যাটার্নের বেশ কয়েকটি দোকানে ও কার্স্টাডট-গ্যালেরিয়া কাউফফসহ বেশ কিছু ডিপার্টমেন্টাল স্টোর জায়ান্টগুলোতে লিফটের কার্যক্রম বন্ধ। তাছাড়া ইসিই শপিং সেন্টারে সকাল ও সন্ধ্যায় লিফট বন্ধ থাকছে। ফার্নিচার জায়ান্ট আইকেইএ একই পদক্ষেপ বিবেচনা করছে বলে জানা গেছে।

গ্যালেরিয়া-কাউফফ সেলস গ্রæপের প্রধান মিগুয়েল মুলেনবাচ বলেছেন, আলো ও লিফটের ব্যাবহার কমিয়ে জ্বালানি সঞ্চয় করতে শুরু করেছি। গ্রাহকদের প্রভাবিত না করে যতটা সম্ভব পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

গত ২৫ আগস্ট আসন্ন শীতের মৌসুমে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কমাতে বেশ কিছু পদক্ষেপ প্রকাশ করে বার্লিন। ব্যবস্থার মধ্যে রয়েছে অফিস ও পাবলিক বিল্ডিংগুলোতে গরম করার তাপমাত্রা হ্রাস করা। যদিও এ সিদ্ধান্ত নেওয়া হয় হাসপাতাল ও সামাজিক প্রতিষ্ঠানগুলো বাদ দিয়ে।

স্থানীয় সময় রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত আউটডোর বিজ্ঞাপন ওস্টোরফ্রন্ট-স্মৃতিস্তম্ভের আলো বন্ধ থাকবে। তাছাড়া দোকান মালিকদের তাপ সংরক্ষণের জন্য দরজা বেশিক্ষণ খোলা রাখা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হবে।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *