চাঁপাইনবাবগঞ্জে ৫ কোটি টাকার হেরোইন উদ্ধার, কারবারি আটক

রাজশাহী লীড

স্বদেশ বাণী ডেস্ক: চাঁপাইনবাবগঞ্জে অভিযান চালিয়ে পাঁচ কোটি টাকা মূল্যের পাঁচ কেজি হেরোইন ও নগদ ৫৭ হাজার টাকাসহ মাদক চোরাচালান চক্রের অন্যতম চোরাকারবারিকে আটক করেছে র‌্যাব-৫ রাজশাহী।

বুধবার (৭ সেপ্টেম্বর) ভোরে সদর থানাধীন চররাণীনগর (বকচর) গ্রামে অভিযান চালায় র‌্যাব।

আটক হুমায়ুন কবির (৩৭) চাঁপাইয়ের সদর থানাধীন চররাণীনগর (বকচর) গ্রামের দামেজ উদ্দিনের ছেলে।

র‌্যাব জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৫-এর গোয়েন্দারা জানতে পারে বুধবার ভোর রাতে হুমায়ুন কবিরের নেতৃত্বে একটি দল সাত থেকে আট কেজি হেরোইন সীমান্তে সংগ্রহ করেছে। পরে দুর্গম চর এলাকায় তিনটি গ্রুপে বিভক্ত হয়ে র‌্যাবের অপারেশন দল দীর্ঘ চার থেকে পাঁচ ঘণ্টা নদীপথ অতিক্রম করে ছদ্মবেশে অবস্থান করে। পরে হুমায়ুন কবিরের বাড়ি ঘেরাও করে তল্লাশী শুরু করা হয়। এরপর মাদক চোরাচালান চক্রের কবিরকে ধরতে সক্ষম হয়। এ সময় তার শয়নকক্ষে খাটের নিচ থেকে একটি ব্যাগে সংরক্ষিত অবস্থায় এসব হেরোইন উদ্ধার করা হয়।

র‌্যাব আরো জানায়, আটক কবিরকে জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি ও পলাতক আসামি সংঘবদ্ধ মাদক চেইনের সাথে জড়িত। এই চেইনের সদস্যরা বর্ডার এলাকায় সীমান্তের ওপার হতে কৃষকের ছদ্মবেশে বা মাঝির ছদ্মবেশে হেরোইন চোরাচালান করে থাকে। এর আগেও বেশ কয়েকবার তারা এ পন্থায় মাদক সরবরাহ করেছে বলে স্বীকার করেন। মাদকের বিরুদ্ধে র‌্যাবের এই অভিযান ভবিষ্যতেও চলমান থাকবে। আটকের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে চাঁপাইনবাবগঞ্জ সদর থানায় মামলার প্রক্রিয়া চলমান রয়েছে।

র‌্যাব বলছে, দীর্ঘদিন যাবৎ একটি মাদক চোরাচালান চক্র আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে সীমান্তবর্তী দুর্গম চর এলাকায় প্রতিবেশী দেশ থেকে অবৈধ উপায়ে মাদকদ্রব্য চোরাচালান করে আনছে। পরে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় তা সরবরাহ করছে। চররাণীনগর গ্রামটি পদ্মার দুর্গম চর এলাকা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য সার্বক্ষণিক পর্যবেক্ষণ কষ্টকর হওয়ায় তারা এই এলাকাতে মাদক সংগ্রহ করে প্রাথমিক সংরক্ষণের সেফ জোন হিসেবে ব্যবহার করছে।

র‌্যাব আরো জানায়, মাদকের সন্ধানে র‌্যাব-৫ তাদের গোয়েন্দা নজরদারি সার্বক্ষণিকভাবে পরিচালনা করে আসছে। এরই প্রেক্ষিতে মাদক চোরাচালান চক্রটির সন্ধান পাওয়ার পর গোয়েন্দারা তাদের নজরদারি করতে থাকে।

গোয়েন্দা তথ্যানুযায়ী- চক্রটি বিভিন্ন সময়ে বর্ডার থেকে হেরোইন সংগ্রহ করে খুব কম সময়ের মধ্যে তা রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে দেশের বিভিন্ন স্থানে নৌকা, বাস, ট্রেন, ট্রাক ও অন্য পরিবহণের মাধ্যমে অভিনব কায়দায় পাচার করে আসছে। মাদক চোরাচালানের কার্যক্রমটি একটি সুবিশাল চেইনের মাধ্যমে সম্পাদিত হয় এবং এই চেইনে ৮-১০ জন মাদক ব্যবসায়ী নেতৃত্ব দেন। এই মাদক চেইনের একজনকে গত ১৩ আগস্ট র‌্যাব-৫-এর গোয়েন্দাজালে ধরা পড়ে। এছাড়া এই চেইনের আরেকজন সদস্য হলেন হুমায়ুন কবির, যিনি সরাসরি এই বিপুল পরিমাণ মাদক নিজে সীমান্তে সংগ্রহ করেন। পরে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৫ অপারেশন চালিয়ে বুধবার হুমায়ুন কবিরকে আটক করে।

স্ব.বা/ম

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *