নওগাঁ জেলার শ্রেষ্ঠ ওসি আবুল কালাম আজাদ

অন্যান্য রাজশাহী লীড

শিফাত মাহমুদ ফাহিম : কথায় আছে মানুষ বাঁচে তার কর্মের মাঝে বয়সের মাঝে না। ব্যবহারে যে বংশের পরিচয় তা বার বার ফুটিয়ে তুলছেন আত্রাই থানার সাবেক ওসি এবং রাণীনগর থানার বর্তমান ওসি আবুল কালাম আজাদ।

ওসি আবুল কালাম আজাদের কথা বার্তা আচার আচারণ ও পেশাগত কাজে প্রায় ৯৯% মানুষই মুগ্ধ এবং সন্তুষ্ট সকল স্তরের মানুষ।আসলেই তিনি বাংলাদেশ পুলিশ বাহিনীর একজন গর্বিত সৈনিক এমনটি জানিয়েছেন থানায় সেবা নিতে আসা দলবল নির্বিশেষে সকল মানুষেরা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, একজন পুলিশ কর্মকর্তার এমন মনোমুগ্ধকর অমায়িক আচারণ সত্যিই বিরল । প্রতিদিন পত্রপত্রিকার পাতায় খুললেই পুলিশ ডিপার্টমেন্টের সদস্যদের নানা দুর্নীতি, অনিয়ম ও কুকীর্তির কাহিনী চোখে পড়ে। তবে সমাজের কর্তা হয়ে একজন ওসি আবুল কালাম আজাদের অমায়িক আচারণ ও সেবাদান প্রথা বিরল ।

রাশেদুল নামে এক যুবক বলেন, তাঁর সাবেক কর্মস্থল আত্রাই থানায় ও বেশ সুনামের সাথে দায়িত্ব পালন করে এসেছেন। তাই আজও শ্রদ্ধা ভরে উনাকে স্বরণ করে আত্রাই উপজেলার মানুষ।

জানা গেছে, আইনশৃঙ্খলা রক্ষা থেকে শুরু করে সামাজিক ও পারিবারিক কোন্দল গুলো তিনি তীক্ষ্ণ বুদ্ধিমত্তায় সমাধান করে দিতেন অতিদ্রুত।থানায় সেবা নিতে গিয়ে কেউ নিরাশ হয়ে ফিরে আসছে এমন নজির নেই। আত্রাই থানায় কর্মরত থাকা অবস্থায় তিনি অজস্র পারিবারিক কোন্দল সমাধান করে দিয়েছেন কোন প্রকার মামলা মোকদ্দমা ছাড়া।একজন পুলিশ কর্মকর্তা হয়ে সঠিকভাবে দায়িত্ব পালন করায় তিনি হয়েছেন নওগাঁ জেলার শ্রেষ্ঠ পুলিশ অফিসার্স ইনচার্জ (ওসি)।তিনি শুধু দক্ষক একজন পুলিশ কর্মকর্তায় নয়,তিনি মানবিক মানুষ ও বটে।বিগত সময় সময় তিনি আত্রাই উপজেলার ছিন্নমূল মানুষ ও পথোশিশুদের আশ্রয়ের ঠিকানা সামাজিক সংগঠন “ছায়াপথ” ও অনেক সাহায্য সহযোগীতা করেছে তাঁর নিজের বেতন-ভাতার টাকা থেকে,সেই করেছেন মসজিদ মাদ্রায় ও সামর্থ্য অনুযায়ী দান।

গত শনিবার ১০ সেপ্টেম্বর নওগাঁ জেলা পুলিশ লাইন্স ড্রিলশেডে অনুষ্ঠিত মাসিক কল্যান সভায় কর্মদক্ষতায় জেলার শ্রেষ্ঠ পুলিশ অফিসার্স নির্বাচিত হোন তিনি।জেলার শ্রেষ্ঠ অফিসার্স ইনচার্জ হওয়ায় উনাকে সম্মাননা পুরস্কার (ক্রেস্ট) তুলে দেন জেলার নবনিযুক্ত পুলিশ সুপার জনাব,মোহাম্মাদ রাশিদুল হক বিপিএম।

এ বিষয় নিয়ে রাণীনগর থানার অফিসার্স ইনচার্জ (ওসি) আবুল কালাম আজাদের সাথে মুঠোফোনে কথা বলা হলে তিনি অপরপ্রান্ত থেকে বলেন,খবরটি চারদিক ছড়িয়ে পড়লে আমার সাবেক কর্মস্থল আত্রাই থানা ও বর্তমান কর্মস্থল রাণীনগর থানার সর্বস্তরের মানুষ আমায় ফুলেল তোড়া দিয়ে অভিনন্দন জানাতে ও মিষ্টি মুখ করাতে আসেন এবং এখনো আসছেন।আসলে আমি আপনাদের সকলের ভালোবাসায় সিক্ত।আমি কখনো কল্পনা ও করিনি আপনারা আমায় এতটা ভালোবাসেন এতটা আপন মনে করেন।আমি দেশ -বাসীর কাছে দোয়া ও সহযোগীতা চাই যেনো ভবিষ্যতে দেশ ও জাতিকে ভালো কিছু উপহার দিতে পারি।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *