বিশ্বে প্রতি ৪ সেকেন্ডে ১ জন ক্ষুধায় মারা যাচ্ছে

লীড

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে প্রতি চার সেকেন্ডে একজন মানুষ ক্ষুধায় মারা যাচ্ছে। মঙ্গলবার দুই শতাধিক বেসরকারি সংস্থা (এনজিও) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। সংস্থাগুলো, ‘সর্পিল বৈশ্বিক ক্ষুধা সংকটের অবসানের’ জন্য নিষ্পত্তিমূলক আন্তর্জাতিক পদক্ষেপের আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘৭৫টি দেশের সংস্থাগুলো আকাশচুম্বী ক্ষুধার মাত্রায় ক্ষোভ প্রকাশ করে একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছে এবং এ ব্যাপারে পদক্ষেপের জন্য সুপারিশ করেছে। বিশ্বে ৩৪ কোটি ৫০ লাখ মানুষ এখন তীব্র ক্ষুধার্ত, এই সংখ্যা ২০১৯ সালের পর দ্বিগুণ হয়েছে। একবিংশ শতাব্দিতে আর কখনো দুর্ভিক্ষ হতে দেওয়া হবে না বলে বিশ্ব নেতাদের প্রতিশ্রæতি সত্তে¡ও, সোমালিয়ায় দুর্ভিক্ষ আরও একবার আসন্ন। বিশ্বজুড়ে, ৪৫টি দেশে পাঁচ কোটি মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।’

এনজিওগুলো জানিয়েছে, প্রতিদিন ১৯ হাজার ৭০০ জন মানুষ ক্ষুধায় মারা যাচ্ছে বলে অনুমান করা হয়েছে। সেই হিসেবে প্রতি চার সেকেন্ডে একজন ক্ষুধায় মারা যাচ্ছে।

চিঠিতে স্বাক্ষরকারী ইয়েমেন ফ্যামিলি কেয়ার অ্যাসোসিয়েশনের মোহান্না আহমেদ আলী এলজাবালি বিবৃতিতে বলেছেন, ‘এটি অত্যন্ত খারাপ যে, কৃষি ও ফসল কাটার সব প্রযুক্তির সাথে আজ আমরা ২১ শতকের দুর্ভিক্ষের কথা বলছি। এটি একটি দেশ বা একটি মহাদেশের কথা নয় এবং ক্ষুধার কখনোই একটি কারণ থাকে না। এটি সমগ্র মানবতার অবিচার সম্পর্কে।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *