স্মার্ট বাংলাদেশ গড়তে ছেলে-মেয়ে সবাইকে নিয়ে কাজ করতে হবে: পলক

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: স্মার্ট বাংলাদেশ গড়তে হলে ছেলে-মেয়ে সবাইকে নিয়েই কাজ করতে হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এক্ষেত্রে তিনি সরকারের পাশাপাশি পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠানের দায়িত্বের ওপর গুরুত্বারোপ করেন।

সোমবার (১০ অক্টোবর) গুলশানের হোটেল আমারিতে আন্তর্জাতিক মেয়েশিশু দিবসকে সামনে রেখে সেভ দ্য চিলড্রেন আয়োজিত ‘রিডিফাইনিং গার্ল টক’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আজকের অনুষ্ঠান থেকে আমার চারটি উপলব্ধি হয়েছে, যেগুলো নিশ্চিত করতে আমি অবশ্যই কাজ করে যাবো। উপলব্ধিগুলো হলো- মেয়ে শিশুদের শিক্ষার সুযোগ তৈরি করা, স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, নিরাপত্তা নিশ্চিত করা এবং পরিপূর্ণ মর্যাদা নিশ্চিত করা।

এসময় তিনি বিভিন্ন সংসদীয় আসনে স্থাপন করা স্কুল অফ ফিউচার যা কি না প্রধানমন্ত্রী শিগগির উদ্বোধন করবেন, এমন ৩০০টি স্কুলে সেভ দ্য চিলড্রেনের সহায়তায় একটি করে শিশুদের সংগঠন গড়ে তোলার আশ্বাস দেন।

অনুষ্ঠানে কিশোর-কিশোরীদের সঙ্গে বেশ কয়েকটি ফোকাস গ্রsপ ডিসকাশনের ফলাফলও প্রকাশ করা হয়। এতে উঠে আসে- সামাজিকভাবে সব সুবিধায় মেয়েরা পিছিয়ে আছে, রাস্তাঘাটে হয়রানি ও যৌন নির্যাতনের শিকার হচ্ছে, মেয়েরা খেলার সুযোগ পাচ্ছে না, সামাজিক অনিরাপত্তা যেমন অস্ত্রধারী কিশোর গ্যাংদের কারণে চলাচলে সমস্যা, হয়রানির শিকার হয়ে উল্টো নারীদেরই দোষারোপ করা হচ্ছে। মেয়েরা বাল্যবিয়ের শিকার হচ্ছে।

এসময় আন্তর্জাতিক মেয়েশিশু দিবস-২০২২-এ মেয়েদের অধিকার সমুন্নত রাখার প্রতিশ্রতিতে স্বাক্ষর করেন জুনাইদ আহমেদ পলকসহ সাত বিশিষ্টজন।

ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার সিসমেন জাভেদ প্যাটেল, সুইডেন দূতাবাসের ডেপুটি হেড অব মিশন কাউন্সেলর মারিয়া স্ট্রিডসমেন, বাংলাদেশে ইউএনএফপিএর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ক্রিস্টিন রখুস, ইউনিলিভার বাংলাদেশের করপোরেট অ্যাফেয়ার্স প্রধান শামীমা আক্তার, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তানিয়া হক এবং সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর অনো ভ্যান ম্যানেন অনুষ্ঠানে উপস্থিত থেকে অঙ্গীকারনামায় স্বাক্ষর করেন।

এবারের মেয়েশিশু দিবসের প্রতিপাদ্য হচ্ছে, ‘সময়ের অঙ্গীকার, কন্যাশিশুর অধিকার’। মেয়েশিশুর দাবি ও অধিকার বোঝা এবং সে অনুযায়ী কাজ করার জন্য মেয়েদের এবং দায়িত্ব বাহকদের মধ্যে একটি প্ল্যাটফর্ম তৈরির সুবিধার্থে বাংলাদেশসহ বিশ্বব্যাপী এ দিনটি পালিত হয়।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *