জরুরি রিজার্ভ থেকে আরও তেল বিক্রি করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: জরুরি রিজার্ভ থেকে আরও তেল বিক্রি করবে যুক্তরাষ্ট্র। আগামী মাসে মধ্যবর্তী নির্বাচনের আগে জ্বালানি তেলের দাম কম রাখতে ইউএস স্ট্র্যাটিজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে আরও তেল বাজারে ছাড়ার পরিকল্পনা করছে বাইডেন প্রশাসন। বিষয়টির সঙ্গে সম্পৃক্ত তিনটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্সের।

তেল পুনরায় মজুত করার সময় সম্পর্কে প্রশাসন বিশদ তথ্য প্রকাশ করবে বলেও আশা করা হচ্ছে। তেলের দাম যেন আর না বাড়ে তা নিয়ন্ত্রণ করতেই মূলত এই পরিকল্পনা নিয়েছে মার্কিন সরকার। জ্বালানির দাম বেড়ে গেলে প্রয়োজনে আরও তেল সরবরাহ সম্ভব হবে বলে উল্লেখ করা হয়েছে।

স্থানীয় সময় বুধবার (১৯ অক্টোবর) এই পরিকল্পনার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় জ্বালানির মূল্য সম্পর্কেও পরিষ্কার ধারণা দেওয়া হবে। হোয়াইট হাউজের চিফ অব স্টাফ রন ক্লেইন মঙ্গলবার এক টুইটার বার্তায় জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন বুধবার পেট্রলের দাম সম্পর্কে কথা বলবেন। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানাননি তিনি।

এ বিষয়ে হোয়াইট হাউজ বা জ্বালানি বিভাগের পক্ষ থেকেও কোনো মন্তব্য করা হয়নি। এর আগে জ্বালানির উচ্চ মূল্যের জন্য তেল শিল্পের নিন্দা জানান বাইডেন। তিনি বলেন, আমেরিকানরা যখন মুদ্রাস্ফীতির সঙ্গে লড়াই করছেন তখন তারা ব্যাপক হারে মুনাফা অর্জন করছে।

তার প্রশাসনও বলছে যে, ভোক্তাদের কাছে কম মূল্যে তেল সরবরাহ করতে তারা আরও কঠোর বিকল্পগুলো নিয়ে কাজ করছে। এক্ষেত্রে জ্বালানি রপ্তানি কমিয়ে আনার চিন্তা করা হচ্ছে। কিছু সূত্র বলছে, বুধবারের বক্তব্যে তিনি তার আগের বক্তব্যেরই পুনরাবৃত্তি করতে পারেন।

ক্রমবর্ধমান খুচরা পেট্রলের দাম কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছানোর কারণে মূল্যস্ফীতি অনেক বেড়ে গেছে। আগামী ৮ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের আগে বেশ কিছু কারণে বাইডেন এবং তার সহযোগী ডেমোক্র্যাটরা ঝুঁকিতে আছেন। এই মুহূর্তে কংগ্রেসের নিয়ন্ত্রণ ধরে রাখাটাই সবচেয়ে ‍গুরুত্বপূর্ণ বিষয়।

জরুরি রিজার্ভ থেকে রেকর্ড পরিমাণ তেল বাজারে ছাড়ার অংশ হিসেবে ১ কোটি ৪০ লাখ ব্যারেল তেল বিক্রির ঘোষণা দিতে পারেন প্রেসিডেন্ট বাইডেন। এর আগে গত মে মাসে রেকর্ড ১৮ কোটি ব্যারেল তেল বিক্রির অনুমোদন দেওয়া হয়েছিল।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *