এবার ইন্দোনেশিয়ায় ৯৯ শিশুর মৃত্যু, সিরাপসহ সব তরল ওষুধ নিষিদ্ধ

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার সরকার সব ধরনের সিরাপ ও তরল ওষুধ নিষিদ্ধ ঘোষণা করেছে। চলতি বছর দেশটিতে প্রায় ১০০ শিশু তীব্র কিডনি জটিলতায় (একেআই) মারা যাওয়ার পর সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। বুধবার (১৯ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জানুয়ারি থেকে তীব্র কিডনি জটিলতায় শিশুদের মৃত্যুর হার বাড়ার প্রমাণ পেয়েছে ইন্দোনেশিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ। এরপরই দক্ষিণ এশীয় দেশটির সরকার এমন সিদ্ধান্ত নিলো।

ইন্দোনেশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মাদ সেহরিল মানসুর জানিয়েছেন, বুধবার পর্যন্ত ২২ প্রদেশ থেকে ৯৯ মৃত্যুসহ ২০৬টি রিপোর্ট রেকর্ড করা হয়েছে।

তিনি বলেন, পূর্ব সতর্কতার অংশ হিসেবে সাময়িকভাবে স্বাস্থ্যকর্মীদের তরল ওষুধ প্রিসক্রিপশনে লিখতে নিষেধ করা হয়েছে। তাছাড়া তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের ওষুধের দোকানকে প্রিসক্রিপশনের বাইরে তরল ওষুধ বিক্রি বন্ধ করতে বলা হয়েছে।এর আগে আফ্রিকার দেশ গাম্বিয়ায়ও ভারতীয় কোম্পানির সিরাপ খেয়ে ৭০ শিশুর মৃত্যু হয়, যার প্রমাণ পেয়েছে দেশটির তদন্তকারী দল। মূলত প্যারাসিটামল সিরাপ খেয়ে ওই সব শিশুদের কিডনিতে জটিলতা দেখা দেয়।

তবে ইন্দোনেশিয়ার খাদ্য ও ওষুধ বিভাগ জানিয়েছে, যেসব ওষুধ খেয়ে গাম্বিয়ায় শিশুদের মৃত্যু হয়েছে তা এখানে নেই।

মানসুর জানিয়েছেন, চলতি বছরের জানুয়ারি থেকে শিশুদের কিডনি জটিলতা শুরু হয়, যা জটিল আকার ধারণ করে আগস্টে। গত সপ্তাহ থেকে এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে বলেও জানান তিনি।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *