আজ রাজশাহী শিক্ষা বোর্ডে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হলো ‘জেলহত্যা দিবস’

রাজশাহী

প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহী শিক্ষা বোর্ডে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ০৩ নভেম্বর-২০২২ ‘জেলহত্যা দিবস’ পালন করা হয়। সূর্য্যদেয়ের সাথে সাথে রাজশাহী শিক্ষা বোর্ড ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ০৭.৩০ টায় রাজশাহী শহরের কাদিরগঞ্জস্থ শহিদ এএইচএম কামারুজ্জামান এর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ এবং দোয়া করা হয়। সকাল ০৮.০০ টায় শিক্ষা বোর্ড চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর মুজিব শতবর্ষ স্মারক ম্যুরালে এবং জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে সকল শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ০৮.১৫ মিনিটে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: হাবিবুর রহমান এর সভাপতিত্বে মুজিব শতবর্ষ স্মারক ম্যুরাল চত্বরে জেলহত্যা দিবসের উপর এক আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও দায়িত্বপ্রাপ্ত সচিব জনাব মো: আরিফুল ইসলাম, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) ও অফিসার্স কল্যাণ সমিতির সভাপতি জনাব মো: মুঞ্জুর রহমান খান, উপ-বিদ্যালয় পরিদর্শক জনাব হোসনে আরা আরজু এবং কর্মচারী ইউনিয়নের সহ-সভাপতি জনাব মো: আজাদ আলী।

আলোচনা সভায় অনুষ্ঠানের সভাপতি চেয়ারম্যান প্রফেসর মো: হাবিবুর রহমান তার বক্তব্যে কলঙ্কজনক জেল হত্যাকান্ড শাহাদতবরণকারী জাতীয় নেতাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, যে সময়কালে আমাদের এই জাতীয় নেতারা রাজনীতিতে অনুপ্রবেশ করেন সেই সময় বাঙালী মুসলমান সমাজ শিক্ষা-দীক্ষায় পশ্চাদপদ ছিল। তৎকালীন সময়ের এ সমস্ত মেধাবী যুবকরা সরকারি চাকুরী ও বিশ^বিদ্যালয়ের শিক্ষকতার মত সম্মানজনক ও নিশ্চিত নিরাপদ জীবনের হাতছানি ত্যাগ করে বাঙালির মুক্তির সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহযোগী হয়ে মফস্বল শহরের সাদা-মাটা জীবনকে বেছে নিয়ে নির্যাতিত, নিপীড়িত, পরাধীন বাঙালি জাতির মুক্তির ভিশন-মিশনকে বুকে ধারণ করে ত্যাগের এক জলজ্যান্ত উদাহরণ রেখে গোছেন।

চেয়ারম্যান মহোদয় উপস্থিত সহকর্মীদের উদ্দেশ্যে বলেন এই সমস্ত নেতাদের জীবনী, আত্মত্যাগের ইতিহাস নতুন প্রজন্মকে অর্থাৎ আমাদের সন্তানদের জানানো নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে। তিনি প্রধানমন্ত্রী ঘোষিত ২০২১ সালের ‘ভিশন-২০২১’ কতটুকু বাস্তবায়িত হয়েছে অথবা কতটুকু বাস্তবায়িত হয়েনি তা প্রত্যেককেই নিজের কাছে প্রশ্ন রেখে এই সমস্ত নেতৃবৃন্দের ত্যাগী জীবন থেকে শিক্ষা নিয়ে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালনের মধ্যদিয়ে দেশ সেবাই মনোনিবেশের আহবান করেন।

পরবর্তীতে বাদ আসর শিক্ষা বোর্ড জামে মসজিদে জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *