দলীয় সিদ্ধান্ত উপক্ষো করে বাঘা পৌর সভায় নির্বাচন করায় আ’লীগ ও বিএনপি নেতা

রাজশাহী

বাঘা প্রতিনিধি: রাজশাহীর বাঘা পৌরসভায় অনুষ্ঠেয় নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে নির্বাচনের অংশ নেওয়ায় জেলা আ’লীগের সদস্য ও সাবেক পৌর মেয়র আক্কাছ আলী ও বাঘা পৌর বিএনপির সভাপতি কামাল হোসেনকে বহিস্কার করা হয়েছে। আগামী ২৯ ডিসেম্বর’২২ বাঘা পৌরসভা নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করছেন আ’লীগ ও বিএনপির এই দুই নেতা। ওই দুই দলের নেতারা জানিয়েছেন,দলীয় সিদ্ধান্তের বাইরে নির্বাচন করায় তাদের বহিস্কার করা হয়েছে।

গত ২১ ডিসেম্বর’২২ রাজশাহী জেলা আ’লীগের দপ্তর সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার স্বাক্ষরিত এক পত্রে জেলা আ’লীগের সদস্য আক্কাছ আলীর বহিস্কার আদেশ বিষয়ে জানানো হয়, দলীয় শৃঙ্খলা ভঙ্গ এবং স্থানীয় সরকার নির্বাচন জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সিন্ধান্ত অমান্য করে আ’লীগের দলীয় প্রার্থীর বিপক্ষে বিদ্রোহী প্রার্থী হওয়ায় দলীয় গঠনতন্ত্র মোতাবেক জেলা কমিটির সদস্য আক্কাছ আলীকে সকল পদ থেকে বহিস্কার করার সিদ্ধান্তে আদিষ্ট হয়ে পত্র প্রেরণ করা হলো।
আক্কাছ আলী বলেন, ছাত্র জীবন থেকে রাজনীতি করছি। তাই তৃণমূলের দাবির কাছে নির্বাচনে অংশ নিয়েছি। বহিস্কার প্রসঙ্গে বলেন, আমি কোন চিঠিই পাইনি। দলীয় গঠনতন্ত্র মতে জেলা কমিটি রেজুলেশন করে কেন্দ্রে পাঠাবে। কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক চিঠি দিয়ে জানাবে।

অপরদিকে গত ২১ ডিসেম্বর’২২ বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক পত্রে বাঘা পৌর বিএনপির সভাপতি কামাল হোসেনকে বহিস্কার আদেশ দেওয়া হয়েছে। দলীয় সিদ্ধান্তের বাইরে পৌর নির্বাচনে মেয়র পদে অংশ নেওয়ায় দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকান্ডে জড়িত থাকায় সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে কামাল হোসেনকে দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পদ থেকে বহিস্কার করা হয়েছে। তাইফুল ইসলাম টিপু বিষয়টি নিশ্চিত করেছেন। কামাল হোসেন জানান, বহিস্কার সংক্রান্ত কোন চিঠি পত্র আমি পাইনি।

জানা গেছে,দলীয় সিদ্ধান্তের বাইরে উপজেলা পরিষদ,পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেওয়ায় আ’লীগ-বিএনপির ওই দুই নেতাসহ চলতি বছর পর্যন্ত ১১ বছরে দুই দলের ১১জনকে বহিস্কার করা হলো।

বিএনপির দলীয় সুত্রে জানা যায়,২০১১ সালে আড়ানি পৌরসভার উপ নির্বাচনে দলীয় মেয়র প্রার্থী নজরুল ইসলামের বিপক্ষে নির্বাচন করায় বিদ্রোহী প্রার্থী তোজাম্মেল হোসেনকে বহিস্কার করা হয়। নির্বাচনে নজরুল ইসলাম মেয়র নির্বাচিত হন। ২০১৫ সালে ওই পৌর সভায় মেয়র পদে দলীয় মনোনয়ন পান তোজাম্মেল হক। তার বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচন করেন, সাবেক মেয়র নজরুল ইসলাম। পরে তাকেও বহিস্কার করা হয়। ২০১৪ সালে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী প্রভাষক জাহাঙ্গীর হোসেনের বিপক্ষে নির্বাচনে অংশ নেন, উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন। দলীয় সিদ্ধান্তে তাকে বহিস্কার করা হয়। উপজেলা বিএনপির সাবেক সভাপতি প্রভাষক জাহাঙ্গীর হোসেন জানান, আবেদনের প্রেক্ষিতে তাদের বহিস্কার আদেশ প্রত্যাহার করা হয়েছে।

আ’লীগের দলীয় সুত্রে জানা গেছে,২০২১ সালে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাউসা ইউনিয়নে দলীয় মনোনয়ন পান শফিকুল ইসলাম। তার বিপক্ষে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করেন, উপজেলা আ’লীগের আইন বিষয়ক সম্পাদক নুর মোহাম্মদ তুফান। চকরাজাপুর ইউনিয়নে দলীয় প্রার্থী ডিএম বাবুল মনোয়ার এর বিপক্ষে নির্বাচন করেন উপজেলা আ’লীগের সহ-সভাপতি আজিজুল আযম। দলীয় গঠন তন্ত্র মোতাবেক তাদের বহিস্কার করা হয়। বাউসা ইউনিয়নে নুর মোহাম্মদ তুফান ও চকরাজাপুর ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হন ডিএম বাবুল মনোয়ার।

২০২১ সালে অনুষ্ঠিত আড়ানি পৌর নির্বাচনে দলীয় প্রার্থী ও পৌর আ’লীগের সভাপতি শাহীদুজ্জামানের বিপক্ষে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেন পৌর আ’লীগের সাংগঠনিক সম্পাদক মুক্তার আলী। পৌর আ’লীগের সাবেক সাধারন সম্পাদক আব্দুল মতিন জানান, মুক্তার আলী ও ওয়ার্ড এর সভাপতি-সাধারন সম্পাদকসহ ৪জনকে বহিস্কার করা হয়। নির্বাচনে মেয়র নির্বাচিত হয়েছেন বিদ্রোহী প্রার্থী মুক্তার আলী । বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী আজিজুল আযম জানান,বহিস্কার প্রত্যাহারের জন্য কেন্দ্রে আবেদন করলে সাধারন ক্ষমা ঘোষনা করা হয়েছে।

উপজেলা বিএনপির আহŸায়ক ফখরুল হাসান বাবলু বলেন, বিএনপি বর্তমান সরকারের অধীনে নির্বাচন করছেনা। কিন্তু দলীয় সিন্ধান্ত উপেক্ষা করে বাঘা পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন বাঘা পৌর সভা নির্বাচনে মেয়র পদে নির্বাচন করছেন । বিএনপির কেন্দ্রীয় কমিটি বিষয়টি অবগত হয়ে তাকে বহিস্কার করেছে।

উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল বলেন, আ’লীগের দলীয় প্রতিক নৌকার বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হলেই সে অটো বহিস্কার হয়ে যায়। এর পরেও রাজশাহী জেলা আ’লীগের দপ্তর সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার স্বাক্ষরিত পত্রে বিদ্রোহী মেয়র প্রার্থী আক্কাছ আলীর বহিস্কারের বিষয়টি পরিস্কার করে জানানো হয়েছে। এর আগে যাদের বহিস্কার করা হয়েছিল,দলীয় সিদ্ধান্তে তাদের সাধারন ক্ষমা ঘোষনা করা হয়েছে। তবে তারা দলীয় কোন পদে থাকতে পারবেননা।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *