মেট্রোরেল চালুর মধ্য দিয়ে নতুন যুগে প্রবেশ করেছে বাংলাদেশ: জয়

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক (আইসিটি) উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, মেট্রোরেল চালুর মধ্য দিয়ে পরিবহন ব্যবস্থায় নতুন এক যুগে প্রবেশ করছে বাংলাদেশ।

বহুল প্রতীক্ষিত মেট্রো পরিষেবা চালুকে ‘নতুন যুগ’ হিসেবে উল্লেখ করে সজীব ওয়াজেদ লিখেছেন, প্রাথমিকভাবে ছয়টি কোচ বিশিষ্ট ১০টি ট্রেন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে।

বুধবার (২৮ ডিসেম্বর) ফেসবুক পোস্টে জয় বলেন, বিশ্ব মানের এমআরটি-০৬ মডেলের বৈদ্যুতিক ব্যালাস্ট ট্রেনটি কোনো স্লিপ ছাড়াই চলবে। মেট্রো চলার সময় শব্দ ও কম্পন কমাতে রাখা হয়েছে বৈশ্বিক আধুনিক প্রযুক্তি। এই পদ্ধতিটি বিশ্বে বিরল ও ব্যয়বহুল।

তিনি বলেন, ঢাকার তিনটি পয়েন্ট (মিরপুর ডিওএইচএস, ফার্মগেট ও শাহবাগে) নির্মাণ করা ব্র্যাকএনজির হাইব্রিড প্রযুক্তির কারণে কম থাকবে এই ট্রেনের বিদ্যুৎ খরচ।

জয় বলেন, যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে প্ল্যাটফর্মে রাখা হয়েছে স্ক্রিন ডোর সিস্টেম। ৯ স্টেশনের পাঁচ পয়েন্টে ট্রেন চলবে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে।

ভিডিওতে বলা হয়, এমআরটি০৬ স্টেশনগুলো শারীরিক প্রতিবন্ধীদের জন্য ভীষণ সহায়ক করে নির্মাণ করা হয়েছে। পুরোপুরিভাবে চালু হলে প্রতিদিন মেট্রোরেল ব্যবহার করতে পারবেন পাঁচ লাখ শহরবাসী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই ট্রেনে চড়ে পরিষেবাটির উদ্বোধন করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম নেটিজেনরা এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন, এর মাধ্যমে প্রধানত শহরের আশেপাশের এলাকা বাসিন্দারা উপকৃত হবেন বলে মনে করেন তারা। 
স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *