চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীর রাবার ড্যাম নির্মাণ স্থল পরিদর্শন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী

রাজশাহী লীড

তথ্যবিবরণী: পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীর ওপর রাবার ড্যাম নির্মাণ স্থান পরিদর্শন করেছেন। তিনি ২৩ সেপ্টেম্বর সকালে বারঘরিয়া বাজার পার্শ্ববর্তী এলাকার রাবার ড্যাম নির্মাণ স্থান পরিদর্শণ করে। পরিদর্শনকালে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান প্রতিমন্ত্রীর সাথে ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ মহানন্দা নদীতে নির্মিতব্য রাবারড্যাম প্রকল্প এলাকা পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, নদী দখলকারীরা অনেক শক্তিশালী, তারপরও নদী দখলমুক্ত করা হবে। কতিপয় ব্যবসায়ী নদী দখল করে বিভিন্ন স্থাপনা বানাচ্ছে। তাদের উচ্ছেদ করতে গেলেই আদালতের আশ্রয় নেয়। ফলে উচ্ছেদ করতে বিলম্ব হয়। তিনি বলেন, যাই হোক নদী দখলমুক্ত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। রাবার ড্যাম প্রসঙ্গে তিনি বলেন, শুষ্ক মৌসুমে মহানন্দা নদীতে পানি না থাকার ফলে চাষাবাদ খুব একটা ভালো হয়না বললেই চলে। তাই এই এলাকার মানুষের কথা ভেবেই খুব শীঘ্রই রাবার ড্যাম প্রকল্পের কাজ শুরু হবে।

পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, পুলিশ সুপার মো. টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোছাইন, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন, স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলমসহ পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পরে প্রতিমন্ত্রী সার্কিট হাউসে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

প্রসঙ্গত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ২৩ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ সফরে এসে মহানন্দা নদী খনন ও রাবারড্যাম নির্মাণের প্রতিশ্রুতি দেন। চলতি বছরের ১৬ জানুয়ারি ১৫৯ কোটি টাকা ব্যয়ে ৩৬ কিলোমিটার মহানন্দা নদী খনন ও রাবারড্যাম নির্মাণ প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন দেয়। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম জানান, মহানন্দা নদীর বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর ৫শ মিটার ভাটিতে রাবারড্যামটি নির্মাণ করা হবে। রাবারড্যামের দৈর্ঘ ৩৫৩ মিটার। অপর দিকে ৩৬ দশমিক ৫ কিলোমিটার নদী খনন কাজ এগিয়ে চলেছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *