তানোরে ভূমিহীন গৃহহীন পরিবারের ভাগ্য বদলে দিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

রাজশাহী
সারোয়ার হোসেন,তানোর: বরেন্দ্র অঞ্চলের গ্রামজুড়ে সারি সারি বাহারি রঙে শোভা পাচ্ছে ভূমিহীন গৃহহীন পরিবারের মাঝে দেয়া মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার মুজিব বর্ষের উপহার আশ্রয়ন প্রকল্পের বাড়ি। হঠাৎ করে দেখলে মনে হবে গ্রাম শহরে রুপান্তর হয়ে গেছে। সেই সাথে বদলে গেছে ভূমিহীন গৃহহীন মানুষের ভাগ্যের চাকা। পাশাপাশি পাড়া মহল্লার রাস্তা ঘাটের পরিবেশ। যা বিশ্বের মধ্যে একমাত্র আওয়ামী লীগ সরকার করে দেখিয়েছেন ও করতে সক্ষম হয়েছেন। আওয়ামী লীগ সরকারের আমলে দেশের কোন মানুষ ভূমিহীন গৃহহীন হয়ে থাকবেনা। ভূমিহীন গৃহহীন মানুষের জন্য সর্বোচ্চ ভূমিকা রেখে কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জানা গেছে,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ প্রকল্প আশ্রয়ন প্রকল্পের জায়গাসহ পাকা বাড়ি তৈরি করে ভূমিহীন গৃহহীনদের এককালীন দেয়া হচ্ছে। আর এসব বাড়ি শুধু মাত্র যাদের কোন ঘর বাড়ি নাই মানুষের জায়গায় আশ্রয় নিয়ে বসবাস করে থাকেন শুধু তাদের জন্য বরাদ্দ দেয়া হচ্ছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিআইও) অফিস সূত্রে জানা গেছে, তানোর উপজেলার জন্য প্রথম ধাপে ভূমিহীন গৃহহীন পরিবারের মাঝে দেয়া হয়েছে ৫৭টি বাড়ি। দ্বিতীয় ধাপে দেয়া হয়েছে ১০৫টি বাড়ি। তৃতীয় ধাপে ৩০০টি ও বর্তমানে উপজেলা জুড়ে চলমান রয়েছে ৩১৯টি বাড়ির কাজ। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রধানমন্ত্রীর উপহারের বাড়ি গুলো দ্রুত গতিতে কাজ করা হচ্ছে। আর এইসব বাড়ি গুলো ভূমিহীন গৃহহীন পরিবারের মাঝে দেয়া হলে তানোর উপজেলায় প্রায় ভূমিহীন গৃহহীন মুক্ত হয়ে যাবে।
পাঁচন্দর ইউপির ভূমিহীন মামুন জানান,আজ মাননীয় প্রধানমন্ত্রীর জন্য নিজের বাড়িতে থাকতে পারছি। নয়তো সারাজীবন মানুষের জায়গায় বসবাস করতে হত। আমরা সারাজীবন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞ।অনেক অনেক ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। কলমা ইউপির গৃহহীন হারেছা বলেন,তার জয়াগা ছিলো কিন্তু কোন বাড়ি ছিলনা। ইউএনও স্যারের কাছে আবেদন করে একটি বাড়ি পেয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনেক ধন্যবাদ জানাই। দোয়া করি আল্লাহ পাক ইউএনও স্যারকে সবসময় ভালো রাখুক। তিনি ছিলেন বলে আমি সরকারি বাড়ি পেয়েছি। এসময় ভূমিহীন গৃহহীন মানুষদের চোখে মুখে স্বস্তির নিঃশ্বাস দেখা যায়।
তানোর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) তারিকুল ইসলাম জানান, মাননীয় প্রধানমন্ত্রীর আমলে কোন মানুষ গৃহহীন ভূমিহীন হয়ে থাকবেনা। ইতিমধ্যে তানোর উপজেলা জুড়ে প্রায় সাড়ে ৪শ’ গৃহহীন ভূমিহীন পরিবারকে সরকারি বাড়ি উপহার দেয়া হয়েছে। এবং বর্তমানে ৩শ’ বাড়ির কাজ দ্রুত এগিয়ে চলছে। আশা করা যাচ্ছে প্রর্যায় ক্রমে তানোরের সকল গৃহহীন ভূমিহীন মানুষ সরকারি বাড়ি পাবে। দেশে যেন কোন মানুষ গৃহহীন ভূমিহীন হয়ে না থাকতে হয় সেই লক্ষে কাজ করছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে জানান তিনি।
তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও পংকজ চন্দ্র দেবনাথ জানান, আওয়ামী লীগ সরকারের প্রধান লক্ষ দেশের কোন মানুষ গৃহহীন ভূমিহীন হয়ে থাকবেনা, সেই জন্য যার জায়গা আছে বাড়ি নাই তাকে তার জায়গার উপরে বাড়ি করে দেওয়া হচ্ছে। আর যার বাড়ি জায়গা দুটোই নাই তাকে জায়গাসহ বাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। যা একমাত্র আওয়ামী লীগ সরকারের আমলে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা করে দেখিয়েছেন। তাই দেশের উন্নয়নে দেশের মানুষের উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে দলমত নির্বিশেষে এগিয়ে আসতে হবে বলে তিনি জানান।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *