শহীদ দিবসে হামলার আশঙ্কা নেই, থাকছে সাইবার নজরদারি: র‌্যাব ডিজি

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: র‌্যাব মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন জানিয়েছেন, আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবসে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। তবে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারা দেশের নিরাপত্তা ও নজরদারি জোরদার করা হয়েছে। পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে সর্বোচ্চ নজরদারি থাকবে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় শহীদ মিনার প্রাঙ্গণে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে র‍্যাবের মহাপরিচালক বলেন, আজ রাত ১২টার পর প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবেন। গত দুই বছর করোনার কারণে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি উপস্থিত থাকতে না পারলেও এ বছর সশরিরে শহীদ মিনারে উপস্থিত থেকে পুষ্পস্তবক অর্পণ করবেন তারা। এজন্য শহীদ মিনারসহ তার আশপাশের এলাকায় অধিকতর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে ২০ ফেব্রæয়ারি দুপুর থেকে যেকোনো ধরনের বিশৃঙ্খলা ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি রোধে ঢাকাসহ সারাদেশে পর্যাপ্ত র‍্যাব সদস্য নিয়োজিত রয়েছে। অগ্রিম পদক্ষেপ হিসেবে গত ১৮ ফেব্রæয়ারি থেকে সাদা পোশাকে র‍্যাবের নজরদারি অব্যাহত রয়েছে। এছাড়া টহলের মাধ্যমে শহীদ মিনার এলাকার নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

র‍্যাব ডিজি বলেন, শহীদ মিনারের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সাথে বিবেচনা করে র‍্যাবের বোম ডিস্পোজাল ইউনিট ও ডগ সুইপিং দল রাখা হয়েছে। পাশাপাশি যেকোন পরিস্থিতি মোকাবিলায় র‍্যাবের স্পেশাল ফোর্স ও হেলিকপ্টার সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে। শহীদ মিনারমুখী রাস্তার মোড়গুলোতে চেকপোস্ট স্থাপনের মাধ্যমে সন্দেহভাজন ব্যক্তিদের তল্লাশি ও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। নারীরা যেন ইভটিজিংয়ের শিকার না হয় সেজন্য প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করা হবে।

র‍্যাব ডিজি আরও বলেন, ভার্চুয়াল জগতে যেকোন ধরনের গুজব, উস্কানিমূলক তথ্য, মিথ্যা তথ্য ছড়ানোসহ অন্যান্য সাইবার অপরাধ প্রতিরোধে র‍্যাব সাইবার মনিটরিং টিম অনলাইনে সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রেখেছে। সকল গোয়েন্দা সংস্থা ও আমাদের গোয়েন্দা বাহিনীর দেওয়া তথ্যমতে এখনো পর্যন্ত কোনো জঙ্গি হামলার আশঙ্কা আছে বলে আমরা মনে করি না। তারপরও আমরা আমাদের নজরদারি অব্যাহত রেখেছি।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *