চাঁদে বিধ্বস্ত হলো রাশিয়ার মহাকাশযান

আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি লীড

স্বদেশ বাণী ডেস্কঃ চন্দ্রাভিযানে যাওয়া রাশিয়ার মহাকাশযান লুনা চাঁদের বুকে আছড়ে পড়েছে। এরমাধ্যমে ব্যর্থ হয়েছে রাশিয়ার ৪৭ বছরের প্রথম চন্দ্রাভিযান।

কর্তৃপক্ষ জানিয়েছে, অবতরণের আগেই রাশিয়ার মহাকাশযানটিতে বড় ধরনের সমস্যা দেখা দেয়। এতে কোনো মানুষ ছিল না।

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রোসকোসমোস জানিয়েছে, শনিবার গ্রিনিচ সময় ১১টা ৫৭ মিনিটে তারা মহাকাশ যানের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে যখন এটি অবতরণপূর্ব অরবিটে নামানো হয়। সোমবার এটির চাঁদে অবতরণ করার কথা ছিল।

সংস্থাটি আরও জানিয়েছে, লুনা-২৫ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণ খুঁজে বের করতে একটি আন্তঃবিভাগীয় কমিশন গঠন করা হয়েছে। এই লুনা-২৫ মিশনের মাধ্যমে আশার সঞ্চার হয়েছিল রাশিয়া আবারও চাঁদে অবতরণের লড়াইয়ে পূর্ণ শক্তি নিয়ে যোগ দিচ্ছে।

প্রায় ৫০ বছরের মধ্যে রাশিয়ার প্রথম চন্দ্রাভিযান ছিল এটি। দক্ষিণ মেরুতে আগে কোনও দেশের চন্দ্রযান যেতে পারেনি। তবে যুক্তরাষ্ট্র ও চীনের চন্দ্রযানের চাঁদের নরম অংশে অবতরণের রেকর্ড রয়েছে। রাশিয়ার মহাকাশযানটি আগামী সোমবার চাঁদের বুকে অবতরণের কথা ছিল। কিন্তু তার আগেই দুর্ঘটনার খবর এলো।

এদিকে এই মহাকাশযানটি ধ্বংস হওয়ার বিষয়টি রাশিয়া ও সাবেক সোভিয়েত ইউনিয়নের মহাকাশে যে আধিপত্য ছিল সেটিতে একটি দাগ ফেলেছে। রাশিয়া প্রথম দেশ হিসেবে ১৯৫৭ সালে পৃথিবীর কক্ষপথে স্পুটনিক-১ স্যাটেলাইট পাঠিয়েছিল।

এছাড়া সোভিয়েত মহাকাশচারী ইউরি গাগারিন ১৯৬১ সালে প্রথম ব্যক্তি হিসেবে মহাকাশ ভ্রমণে গিয়েছিলেন।

১৯৭৬ সালে লুনা-২৪ এর পর রাশিয়া (সাবেক সোভিয়েত) চাঁদে আর কোনো অভিযান চালায়নি।

 

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *