খাজা টাওয়ার থেকে ডেটা সেন্টার স্থানান্তর, ইন্টারনেট স্বাভাবিক হতে ২-৩ দিন

তথ্যপ্রযুক্তি লীড

স্বদেশ বাণী ডেস্ক: রাজধানীর মহাখালীর খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডের কারণে বিঘ্নিত ইন্টারনেট সেবা স্বাভাবিক হতে দু-তিন দিন সময় লাগতে পারে। ভবনটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় সেখানে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের ডেটা সেন্টারগুলো অস্থায়ীভাবে অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে। আজ শুক্রবার রাত থেকে সেগুলোর সংযোগ আংশিকভাবে পুনরায় স্থাপনের কাজ শুরু হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশের ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি এবং ভবনটিতে ডেটা সেন্টার রয়েছে এমন কয়েকটি প্রতিষ্ঠানের কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। ডেটা সেন্টারের ইকুইপমেন্টের (যন্ত্রপাতি) যে মাত্রায় ক্ষয়ক্ষতি হয়েছে বলে আশঙ্কা করা হয়েছিল, এর চেয়ে কম ক্ষতি হয়েছে বলে জানান তাঁরা।

আজ শুক্রবার দুপুরে আইএসপিএবির সভাপতি এমদাদুল হক বলেন, ‘ভবনটিতে যেহেতু বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে, তাই সব ডেটা সেন্টার স্থানান্তর করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে আজ রাতেই আমরা লাইভ করে ফেলব। ইন্টারনেট সেবা স্বাভাবিক হতে দু-তিন দিন সময় লাগতে পারে।’

তিনি বলেন, আগুনের কারণে অন্তত ৪০ শতাংশ প্রতিষ্ঠানের ইন্টারনেট সেবা বন্ধ হয়ে গেছে। এনআরবি নামে একটি ডেটা সেন্টার পুড়ে গেছে। ১০টি আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) শাটডাউন করেছে। এ কারণে সারা দেশে ইন্টারনেটে ধীরগতি হচ্ছে।

খাজা টাওয়ারের ১০তলায় ডেটা সেন্টার সেবাদাতা প্রতিষ্ঠান ঢাকা কোলোর সার্ভার ছিল। প্রতিষ্ঠানটির হেড অব সলিউশন মাহবুবুল আলম রিয়াদ বলেন, ‘টেকনোলজির দিক থেকে এটা খুব গুরুত্বপূর্ণ টাওয়ার। আইইজি (ইন্টারনেট সার্ভিস), আইজিডব্লিউ (ভয়েস কলের ইন্টারন্যাশনাল সার্ভিস), আইসিক্স (ভিন্ন অপারেটরে ভয়েস কল) এসব সেবার একটা হাব বলা চলে। ভবনটিতে বিদ্যুৎ সংযোগ দিতে কয়েক দিন লেগে যেতে পারে। তাই আমরা ইকুইপমেন্টগুলো আমাদের অন্য সেন্টারে নিয়ে আপাতত কিছু কিছু সংযোগ দেওয়ার চেষ্টা করছি।’

সফটওয়ার প্রভাইডার ডিভাইন আইটি লিমিটেডেরও ডেটা সেন্টার ছিল ১০তলায়। প্রতিষ্ঠানটির সহকারী ব্যবস্থাপক শেখ নাহিদ উদ্দিন আহমেদ বলেন, তাঁদের মূল যন্ত্রপাতি অক্ষত রয়েছে। তবে সেখানে থাকা সব ইউপিএস এবং ব্যাটারি পুড়ে গেছে।

প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ব্যাটারি পুড়ে যাওয়ার কারণে ফ্লোরগুলোতে অস্বাস্থ্যকর ও ঝাঁজালো পরিবেশ তৈরি হয়েছে। ভবনে তাদের কাজ করার অবস্থা তৈরি হতে আরও কয়েক দিন সময় প্রয়োজন।

গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার নিজের ভেরিফাইড ফেসবুক পেজে জানান, মহাখালীর আগুনে দুটি বিদেশি ও দেশি ভয়েস কল নির্ধারিত অপারেটরে সংযুক্ত করার প্রযুক্তি সেবা প্রতিষ্ঠান আইসিএক্স, আটটি ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠান, ২৫টি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) প্রতিষ্ঠান সরাসরি এবং ৫০০ আইএসপি পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *