ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ নিয়ে আন্তর্জাতিক আদালতে দ. আফ্রিকা

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ‘গণহত্যামূলক কর্মকাণ্ডে’ জড়িত থাকার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। জেনোসাইড কনভেনশনের অধীনে ইসরায়েলের বাধ্যবাধকতা লঙ্ঘনের অভিযোগটির বিচারিক কার্যক্রম শুরুর বিষয়টি নিশ্চিত করেছে আইসিজে। খবর বিবিসির।

তবে ইসরায়েল দাবিগুলোকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার এই ‘গণহত্যার’ অপবাদ তেল আবিব অত্যন্ত ঘৃণার সঙ্গে প্রত্যাখ্যান করছে।

নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক আদালত জাতিসংঘের প্রধান আইনি সংস্থা। এটি রাষ্ট্রগুলোর মধ্যে বিরোধ নিষ্পত্তি করে এবং আন্তর্জাতিক আইনি বিষয়গুলোতে পরামর্শমূলক মতামত দেয়।

আইসিজে তে আবেদনের পর দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলে, দক্ষিণ আফ্রিকার ‘গণহত্যা প্রতিরোধের দায়’ রয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, ‘ইসরায়েলি বাহিনীর নির্বিচারে হামলা এবং বাসিন্দাদের জোরপূর্বক উচ্ছেদের কারণে গাজা উপত্যকায় বেসামরিক নাগরিকদের দুর্দশা নিয়ে দক্ষিণ আফ্রিকা গভীরভাবে উদ্বিগ্ন।’

‘গাজায় মানবতা বিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ সংঘটিত হওয়ার মতো বিভিন্ন আন্তর্জাতিক অপরাধের খবর ছড়িয়ে পড়েছে। এ ছাড়াও এমন সব কর্মকাণ্ডের খবর পাওয়া গেছে যা গণহত্যার শামিল বা গণহত্যা সম্পর্কিত। গাজায় এখনো এ ধরনের অপরাধ সংঘটিত হচ্ছে।’

আদালতে জমা দেওয়া ৮৪ পৃষ্ঠার নথিপত্র অনুসারে, ইসরায়েলের কর্মকাণ্ড ও উচ্ছেদ সবই গণহত্যামূলক। কারণ তা ফিলিস্তিনি জাতিগোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশকে নির্মূল করার উদ্দেশ্যে সংঘটিত হচ্ছে।

আবেদনে আইসিজেকে আগামী সপ্তাহে শুনানির পাশাপাশি গাজায় ইসরায়েলের সমস্ত সামরিক তৎপরতা বন্ধ করাসহ কয়েকটি ‘অস্থায়ী ব্যবস্থা’ নেওয়ার অনুরোধ করা হয়েছে।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিয়র হাইয়াত বলেন, দক্ষিণ আফ্রিকার এ দাবি নৈতিকভাবে নীচ এবং আদালতের অবমাননাকর অপব্যবহার। দক্ষিণ আফ্রিকা এমন একটি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা করছে যেটি ইসরায়েল রাষ্ট্র ধ্বংস করতে চায়। গাজা উপত্যকায় অবস্থিত ফিলিস্তিনিদের দুর্ভোগের জন্য হামাস দায়ী। তারা ফিলিস্তিনিদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে এবং তাদের মানবিক সহায়তা চুরি করছে।

হাইয়াত বলেন, ‘ইসরায়েল আন্তর্জাতিক আইনের প্রতি দায়বদ্ধ এবং সে অনুসারেই কাজ করে। ইসরায়েল এর সামরিক অভিযানকে কেবল হামাস ও এর সহায়তাকারী অন্যান্য সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধেই পরিচালিত করছে। ইসরায়েল এটা স্পষ্ট করেছে যে গাজা উপত্যকার বাসিন্দারা শত্রু নয় এবং এটি নিরপরাধদের ক্ষতি না করার ও গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর সর্বোচ্চ চেষ্টা করছে।’

গাজায় ইসরায়েলের চলমান সামরিক অভিযানের তীব্র সমালোচনা করে আসছে দক্ষিণ আফ্রিকা। গত নভেম্বরের শুরুতে ইসরায়েল থেকে সব কূটনীতিককে সরিয়ে নেয় দক্ষিণ আফ্রিকা। প্রতিক্রিয়ায় ইসরায়েলও প্রিটোরিয়া থেকে দূতাবাসের সব কর্মীকে প্রত্যাহার করে।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *