রাজশাহীতে এ আর আল্ট্রাসাউন্ড এর আয়োজনে অরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত 

রাজশাহী

স্টাফ রিপোর্টার: রাজশাহী নগরীতে এ আর আল্ট্রাসাউন্ড এর আয়োজনে ইন্টার্ন ডাক্তার ও মেডিকেল শিক্ষার্থীদের নিয়ে অরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। আজ ৮ মার্চ সকাল ১০ টায় নগরীর রেলগেটে এক কনফারেন্স রুমে এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে এ আর আল্ট্রাসাউন্ড এর চেয়ারম্যান, এমবিবিএস ডিপ্লোমা ইন মেডিকেল আল্ট্রাসাউন্ড (মানসিক স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে অভিজ্ঞ)  ডা: সুমাইয়া বিনতে মোজাম্মেল ও এ আর আল্ট্রাসাউন্ড এর ব্যবস্থাপনা পরিচালক, এমবিবিএস ডিপ্লোমা ইন মেডিকেল আল্ট্রাসাউন্ড এন্ড কালার ডপলার ( আল্ট্রাসাউন্ড স্পেশালিষ্ট এন্ড ইন্টাভেশনশনাল সনোলজিষ্ট) ডা: এম.এম. আব্দুর রহমান বিশ্বাস অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

রাজশাহী মেডিকেল কলেজ, ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ ও বারিন্দ মেডিকেল কলেজ এর ইন্টার্ন ডাক্তার ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এসময় পাওয়ার পয়েন্ট  প্রেজেন্টেশন এর মাধ্যমে আল্ট্রাসনের বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। অংশগ্রহণকারীদের ফুল ও গিফট বক্স উপহার দেওয়া হয় এবং মাঝে ফুচকা পার্টি ও ফটোসেশান এর বিরতি দিয়ে অনুষ্ঠানকে আনন্দঘণ পরিবেশ তৈরী করে আয়োজকরা।

অংশগ্রহণকারীদের মধ্যে কয়েকজন সাবেক ও বর্তমান শিক্ষার্থী তাদের অনুভূতি প্রকাশ করেন। তারা বলেন, এ আর আল্ট্রাসাউন্ড এক ব্যতিক্রমি প্রতিষ্ঠানের নাম। এখানে যেমন হাতে কলমে গুরুত্ব দিয়ে শেখানো হয় তেমনি কোনো ক্লাস মিস করলে সেটি পরে পুষিয়ে নেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে এ আর আল্ট্রাসাউন্ডে। কয়েকজন তাদের অনুভূতি প্রকাশের সময় বলেন, এ আরও আল্ট্রাসাউন্ড এর চেয়ারম্যান ও এমডি এমন ব্যতিক্রমি মানুষ তাদেরকে বড়ো ভায়ের মতোই ভাবা জাই। জরুরী প্রোয়োজনে তাদেরকে কল দিয়ে কোনো বিষয়ের সাজেশন চাইলেও সিটি পাওয়া যাই। তাই আল্ট্রাসোনো বিষয়ে শিক্ষাকোর্স করতে চাইলে এ আরও আল্ট্রাসাউন্ড হতে পারে অনন্য প্রতিষ্ঠান।

এ আর আল্ট্রাসাউন্ড এর চেয়ারম্যান ডা: সুমাইয়া বিনতে মোজাম্মেল ও এমডি ডা: এস.এম. আব্দুর রহমান বিশ্বাস বলেন, আমরা খরচ না দেখে শিক্ষার মান নিয়ে বেশি চিন্তা করি। তারা তাদের বক্তব্যে বলেন, এ আরও আল্ট্রাসাউন্ডে সিএমইউ, ডিএমইউ, টিভিএস, এসিএমইউ, এডিএমইউ, ডিএমইউডি কোর্স চালু রয়েছে।

তারা আরও বলেন, এখানে হাই রেজুলেশন আল্ট্রাসাউন্ড, ফিটাল অ্যনোমালি স্ক্যাম, বায়োফিজিক্যাল প্রোফাইল, ফিটাল গ্রোথ স্ক্যান, এন টি স্ক্যান, কালার ডপলার স্টাডি ছাড়াও ইউ.এস.জি গাইডেড এসপাইরেশন এন্ড এফএনএসি করানো হয়।

এ আর আল্ট্রাসাউন্ড এ পেট ও বুক থেকে পানি এবং পুঁজ বের করা হয়। লিভার এ্যাবসেস থেকে পুঁজ বের করা হয়। হাটু থেকে পানি ও পুঁজ বের করা হয়। পেটের সকল প্রকার আল্ট্রাসনোগ্রাম করা হয়। বাচ্চাদের আল্ট্রাসনোগ্রাম করা হয়। বাসায় গিয়ে ও জরুরি মুহুর্তে আল্ট্রাসনোগ্রাম করা হয়।

এ আর আল্ট্রাসাউন্ড এর চেয়ারম্যান বলেন, আগামী মে মাস পর্যন্ত আমাদের এখানে ভর্তি হলে ৩০% ছাড়ে ভর্তি করা হবে।

পরিশেষে সকলকে ধন্যবাদ জানিয়ে লাঞ্চ পরিবেশের মধ্য দিয়ে অরিয়েন্টেশন প্রোগ্রামের সমাপ্তি করা হয়।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *