নেপালের রাজধানীতে নিষিদ্ধ হলো ফুচকা, কিন্তু কেন?

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে খুবই জনপ্রিয় একটি খাবার ফুচকা, বিশেষ করে মেয়েদের কাছে। কিন্তু সেই ফুচকার ওপর হঠাৎ নিষেধাজ্ঞা দিয়েছে নেপাল কর্তৃপক্ষ। দেশটির রাজধানী কাঠমান্ডুতে এখন ফুচকা বিক্রি বন্ধ। কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

জানা গেছে, প্রতিবেশী দেশটিতে সমপ্রতি হু হু করে বাড়ছে কলেরা সংক্রমণ। আর ফুচকার পানিতে পাওয়া গেছে এ রোগের জন্য দায়ী ব্যাকটেরিয়া। সেজন্যই সতকর্তাস্বরূপ আপাতত ফুচকা বিক্রি নিষিদ্ধ করেছে নগর কর্তৃপক্ষ।

নেপালে এরই মধ্যে অন্তত ১২ জন কলেরায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে কাঠমান্ডুতেই রয়েছেন কমপক্ষে সাতজন। এ পরিস্থিতিতে ললিতপুর মেট্রোপলিটন সিটির (এলএমসি) পক্ষ থেকে জানানো হয়েছে, ফুচকায় ব্যবহৃত পানিতে কলেরা ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়ায় এই খাবার বিক্রি ও বিতরণ নিষিদ্ধ করা হয়েছে।

প্রসঙ্গত, বর্ষাকালে এ অঞ্চলে পানিবাহিত নানা ধরনের রোগ ছড়িয়ে পড়ে। এর মধ্যে কলেরা ও ডায়রিয়া অন্যতম। এ কারণে কাঠমান্ডু প্রশাসন মনে করছে, ফুচকা বিক্রি বন্ধ না করলে তা থেকে সংক্রমণ আরও দ্রæত ছড়িয়ে পড়তে পারে। তাই শহরাঞ্চলের পাশাপাশি শহরতলী বা অন্যত্রও যেন আপাতত ফুচকা বিক্রি না হয়, তা নিশ্চিত করতে নজরদারি চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

স্ব.বা/ রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *