রাজশাহীতে পূজায় অস্ত্র, আতশবাজি, পটকা ফুটানো এবং গান বাজনা নিষিদ্ধ

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী মেট্রোপলিটন এলাকার সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা উদ্যাপন উপলক্ষে নগর এলাকার শান্তি শৃঙ্খলা রক্ষার জন বিভিন্ন বিধি নিষেধ অর্পন করা হয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ আইন-১৯৯২ এর ২৬(ঢ), ২৯(ক), ২৯(খ) ধারা এবং মাদক দ্রব্য আইনের অর্পিত ক্ষমতাবলে রাজশাহী মহানগরী এলাকায় আগামীকাল শুক্রবার (৪ অক্টোবর) থেকে মঙ্গলবার (৮ অক্টোবর) পর্যন্ত সকল প্রকার অস্ত্র, আতশবাজি, পটকা ফুটানো, বিস্ফোরক দ্রব্য বহন, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়, ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হলো।

এদিকে, পূজামন্ডপ ও তার আশেপাশে বা র‌্যালি চলাকালে এবং প্রতিমা বিসর্জনকালে কোন ধরণের মাদক ও নেশাজাতীয় দ্রব্য সেবন এবং পূজা বিসর্জনের দিন উচ্চস্বরে মাইক বাজানো ও গান বাজনা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ওই সকল আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপোরক্ত বিষয়গুলো মেনে চলার আহ্বান জানিয়েছেন রাজশাহী রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ হুমায়ুন কবির, বিপিএম-সেবা, পিপিএম।

এছাড়াও, শারদীয় দুর্গাপূজা নিরাপদ, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বিঘ্নে উদ্যাপনের জন্য জনসাধারণকে নিন্মোক্ত পরামর্শ গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

পরামর্শ গুলো হলো, 

1. ফেসবুক, টুইটার, ইউটিউব অথবা ব্লগ এবং মোবাইল ফোনের মাধ্যমে কোন ব্যক্তি বা গোষ্ঠী কর্তৃক অমূলক বা গুজব কিংবা বিভ্রান্তিকর তথ্যে ধর্মীয় সম্প্রতি ও সামাজিক শান্তি যাতে বিনষ্ট/বি ঘ্নত না হয় সে ব্যাপারে সতর্ক থাকুন এবং প্রয়োজনে পুলিশ কে অবহিত করুন।
2. পূজা মন্ডপে কোন ব্যাগ, থলে বা পোটলা নিয়ে প্রবেশ করা থেকে বিরত থাকুন।
3. পূজা মন্ডপে সিসি ক্যামেরা ও অগ্নি নির্বাপন যন্ত্র স্থাপন করুন।
4. নিরাপত্তার লক্ষ্যে পূজা মন্ডপে স্বেচ্ছাসেবক নিয়োগ করুন। স্বেচ্ছাসেবকদের আলাদা পোষাক, দৃশ্যমান পরিচয়পত্র সঙ্গে রাখুন।
5. পূজা চলাকালে আতশবাজি, পটকা ফোটানো এবং সকল প্রকার অস্ত্রসস্ত্র ও বিস্ফোরক দ্রব্য বহন করা থেকে বিরত থাকুন।
6. পূজা মন্ডপে আগত নারী ও পুরুষ দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ পথ ও প্রস্থান পথের ব্যবস্থা করুন।
7. পূজা মন্ডপে ও বিসর্জনে পযাপ্ত আলোর ব্যবস্থা রাখুন এবং সম্ভব হলে স্ট্যান্ডবাই জেনারেটর/হ্যাচাক লাইটের ব্যবস্থা রাখুন।
8. আযান ও নামাজের সময় মাইক বন্ধ রাখুন এবং ছাত্র-ছাত্রীদের লেখা পড়ার সমস্যা না হয় সে জন্য মাইক এর সাউন্ড সহনীয় পর্যায়ে রাখুন।
9. শোভাযাত্রার নির্ধারিত রুট ব্যবহার করে সূর্যাস্তের পূর্বে প্রতিমা বিসর্জনের স্থানে পৌঁছানো এবং যথাসম্ভব সন্ধ্যার আগে বিসর্জন সম্পন্ন করার ব্যবস্থা নিন।
10.  বিসর্জনের সময় স্থানীয় পূজা কমিটি কর্তৃক ভিডিও রেকর্ডিং এর ব্যবস্থা করার জন্য বলা যাচ্ছে।
11. প্রয়োজনে রাজশাহী মহানগর পুলিশের সহায়তার জন্য আরএমপি পুলিশ কন্ট্রোল রুমের ফোন
নং-০৭২১-৭৬০১৭০, মোবাঃ ০১৭৬৯-৬৯০৫১৬ এবং ৯৯৯ (টোল ফ্রি) নম্বরে যোগাযোগ করুন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *