লাদাখে সীমান্ত উত্তেজনা: চীন থেকে অপরিশোধিত জ্বালানি তেল কিনবে না ভারত

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: লাদাখে সীমান্ত উত্তেজনার আবহে চীন থেকে জ্বালানি তেল কেনা বন্ধ করে দিয়েছে ভারত। রয়টার্স জানিয়েছে, গত জুনে চীনের সঙ্গে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হওয়ার পর সীমান্তবর্তী দেশগুলো থেকে তেল আমদানি না করার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি।

এরই ভিত্তিতে চীনের কোনো কোম্পানির কাছ থেকে অপরিশোধিত তেল নিচ্ছে না দেশটি।

এমন সিদ্ধান্তের ফলে ভারতের তেল শোধনাগারগুলো এখন আর চীনের বিক্রেতাদের কাছ থেকে অপরিশোধিত জ্বালানি তেল কিনবে না।

গত সপ্তাহে ভারতীয় কোম্পানীগুলো সিএনওওসি লিমিটেড, ইউনিপ্যাক এবং পেট্রোচায়নার মতো চীনা বাণিজ্য প্রতিষ্ঠানে অপরিশোধিত তেল আমদানির দরপত্র পাঠানো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বলে একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে।

ভারতের জ্বালানি তেল সংক্রান্ত কোনো টেন্ডারেও চীনের কোম্পানিগুলোকে অংশ নিতে দেয়া হচ্ছে না বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। এমনকি তেল আমদানির জন্য চীনের কোনো তেল ট্যাংকারও ব্যবহার করছে না নয়াদিল্লি।

প্রায় তিন মাস ধরে ভারত-চীনের মধ্যে উত্তেজনা চলছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঘাঁটি গেড়েছে চীন। বার বার তাদের সঙ্গে আলোচনা করেও এ বিষয়ে এখনও কোনো সমাধানে পৌঁছানো সম্ভব হয়নি।

রাজনৈতিক ও সামরিক আচরণের কারণে চীনের ওপর নির্ভরতা কমাতে চায় ভারত। এজন্য ভারত, জাপান ও অস্ট্রেলিয়া একটি ত্রিপক্ষীয় সাপ্লাই চেইন রেসিলিয়েন্স ইনিশিয়েটিভ (এসসিআরআই) চালু করার বিষয়ে আলোচনা শুরু করেছে। সূত্র: যুগান্তর।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *