গবাদি পশুর চর্মরোগে আতঙ্কে সিংড়াসহ চলনবিলের খামারিরা

রাজশাহী লীড

নাটোর সংবাদদাতা: নাটোরের সিংড়াসহ চলনবিল এলাকায় গবাদি পশুর ভাইরাসজনিত চর্মরোগ ‘লাম্পি স্কিন ডিজিজ’ (নুডুলার ডার্মাটাইটিস) এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এতে চলনবিলের খামারিরা আতঙ্কে রয়েছেন। নতুন এই রোগের সুনির্দিষ্ট কোনো চিকিৎসা বা ভ্যাকসিন নেই।

এতে আরও বেশি বিপাকে পড়েছেন খামারিরা। তবে আতঙ্কিত না হয়ে খামারিদের সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছেন সিংড়া উপজেলা প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তারা।

সিংড়া উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, প্রথমবার সিংড়াসহ চলনবিলের বিভিন্ন এলাকার গরুর খামারিদের মধ্যে এই রোগটি দেখা দিয়েছে। এটা ভাইরাসজনিত চর্মরোগ। এই রোগের সুনির্দিষ্ট কোনো চিকিৎসা নেই। এই রোগ মশা, মাছি আক্রান্ত পশুর লালা, ব্যবহ্নত ইনজেকশনের মাধ্যমে ছড়ায়।

ভাইরাসজনিত এই রোগে গবাদি পশুর গায়ে গুটি গুটি বসন্তের মতো দেখা যায়। অনেক গরুর পা ফুলে যায় এবং বুকের নিচে পানি জমে ক্ষত সৃষ্টি হয়। আর আক্রান্ত গবাদি পশু খেতে চায় না।

উপজেলার বিয়াস গ্রামের কৃষক আব্দুল মতিন দুলাল ঢাকা টাইমসকে বলেন, গত এক সপ্তাহে তার ছোট বড় সাতটি গরু এই রোগে আক্রান্ত হয়েছে। এতে তিনি দুঃশ্চিতায় রয়েছেন।

সিংড়া উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন ডা. রকিবুল হাসান ঢাকা টাইমসকে জানান, আগস্ট মাসের শেষের দিকে সিংড়া উপজেলায় এই রোগের দেখা মিলে। উপজেলার শেরকোল, ভাগনাগরকান্দি, তেলীগ্রাম, কংশপুর, বিয়াস, সোনাপুর, চৌগ্রাম এলাকায় বেশ কিছু গবাদি পশু আক্রান্ত হয়েছে। আর এই কার্যালয়ে প্রথম অবস্থায় প্রতিদিন ২/১ আক্রান্ত পশু চিকিৎসা নিলেও বর্তমানে প্রতিদিন ৬/৭টি পশু চিকিৎসা নিচ্ছে। দিন দিন আক্রান্তের সংখ্যাও বাড়ছে।

এদিকে গত এক সপ্তাহে প্রায় অর্ধশত আক্রান্ত গবাদি পশুকে চিকিৎসা দেয়া হয়েছে। এছাড়াও মাঠ পর্যায়েও বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গৌরাঙ্গ কুমার তালুকদার ঢাকা টাইমসকে বলেন, দিন দিন আক্রান্ত গরুর সংখ্যা বাড়ছে। তবে এখন পর্যন্ত এই রোগে উপজেলার কোথাও গরু মারা যাওয়ার খবর পাওয়া যায়নি। আমরা প্রতিনিয়তই সব খামারে গিয়ে সচেতন করছি। আক্রান্ত গবাদি পশুর জন্য ব্যথানাশক ও অ্যান্টিবায়োটিক ওষুধের পাশাপাশি মশারি ব্যবহারের পরামর্শ দিচ্ছি। খামারিরা সচেতন হলে এই রোগের প্রকোপ থেকে পশুকে রক্ষা করা সম্ভব বলে জানান তিনি। সূত্র: ঢাকা টাইমস।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *