বাঘায় নানা আয়োজনে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা

রাজশাহী লীড

বাঘা প্রতিনিধি: বুদ্ধিজীবী দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রাজশাহীর বাঘায় পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৪ ডিসেম্বর) সরকারি-বেসরকারি শিক্ষ প্রতিষ্ঠান, উপজেলা প্রশাসন ও সরকারি দলের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

শাহদৌলা সরকারি কলেজে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মোজাম্মেলের হকের সভাপতিত্বে ও প্রভাষক আহমেদ বেলালের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, প্রভাষক আবু বকর সিদ্দিক, প্রভাষক আমিরুল ইসলাম, প্রভাষক সুখী পান্ডে, প্রভাষক আব্দুল হানিফ মিঞা, প্রভাষক সোহেল রানা, প্রভাষক সাইফুল ইসলাম, প্রভাষক মোস্তাফিজুর রহমান, শিক্ষার্থী মাজেদুল হক ও হৃদয় ইসলাম।

বক্তব্যকালে অধ্যক্ষ মোজাম্মেল হক, মাননীয় প্রধানমন্ত্রী ‘জাতিরজনক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, কলেজটি সরকারি করণ করায় মফস্বলের শিক্ষার্থীরা এর সুফল পাচ্ছেন। শিক্ষার গুনগত মান উন্নয়ন হয়েছে। আলোচনা সভা ও দোয়া মাহফিলের আগে কলেজ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সভায় অন্যান্য বক্তারা বলেন,১৪ ডিসেম্বর একটি কলঙ্কের দিন। দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের নিধনের মর্মন্তুদ স্মৃতিঘেরা বেদনাবিধুর দিন আজ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ৯ মাস রক্তগঙ্গা পেরিয়ে গোটা জাতি যখন উদয়ের পথে দাঁড়িয়ে, ঠিক সেই সময়ই রাতের আঁধারে পরাজয়ের গণানিমাখা পাক হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় ও শান্তি কমিটির সদস্যরা জাতির শ্রেষ্ঠ সন্তানদের বেছে বেছে হত্যা করে।

বিজয়ের মাত্র দুইদিন আগে এই দিনে দেশকে মেধাশূন্য করার পূর্ব পরিকল্পনা নিয়ে ঘর থেকে তুলে নিয়ে রায়ের বাজার বধ্যভূমিতে নৃশংসভাবে হত্যা করা হয় বাঙালি জাতির শিক্ষক, সাংবাদিক, প্রকৌশলী, বুদ্ধিজীবীসহ দেশের বরেণ্য কৃতী সন্তানদের।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *