লিবিয়া যেতে নিষেধ করলেন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

জাতীয় লীড

স্টাফ রিপোর্টার: বর্তমান সময়ে ত্রিপলীর চলমান যুদ্ধের কারণে বাংলাদেশীদের লিবিয়াতে যেতে নিষেধ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলম এমপি। আজ বুধবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের টাইম লাইনে এ সংক্রান্ত তথ্য তুলে ধরেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলম এমপি-র ফেসবুক পোস্ট পাঠকদের জন্য তুলে ধরা হলো:

লিবিয়াতে অবশ্যই কেউ এখন যাবেন না, যে যাই বলুক, কোন ভাবেই না ।

ত্রিপলীর চলমান যুদ্ধের কারণে আটকে পড়া এবং দেশে গমণের জন্য দূতাবাসে নিবন্ধনকৃত ১৪৮ জন প্রবাসীকে লিবিয়া ও বাংলাদেশ সরকারের তত্ত্বাবধানে এবং আইওএম-এর সহয়তায় একটি চার্টার্ড ফ্লাইটের মাধ্যমে মিসরাতা বিমানবন্দর হতে ২৮ জানুয়ারি ২০২০ তারিখে দেশে প্রেরণ করা হয়েছে।

এদের মধ্যে ত্রিপলীর যুদ্ধে মারাত্মকভাবে আহত ২ জন প্রবাসীসহ ৯ জন অসুস্থ বাংলাদেশী নাগরিক ছিলেন। এছাড়া উক্ত চার্টার্ড ফ্লাইটে ত্রিপলীর যুদ্ধে নিহত চারজন প্রবাসীর মৃতদেহসহ মোট পাঁচজন বাংলাদেশী নাগরিকের মৃতদেহও প্রেরণ করা হয়েছে।

উল্লেখ্য যে, ত্রিপলীর যুদ্ধ কবলিত এলাকায় আটকে পড়া প্রবাসীদের ইতোপূর্বে নিরাপদ স্থানে স্থানান্তর পূর্বক আইওএম-এর সাথে তাদের রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়। এছাড়া বর্তমান প্রতিকূল পরিস্থিতির মধ্যেও দূতাবাস হতে লিবিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হতে এ সকল প্রবাসীর অনুকূলে বহির্গমন ছাড়পত্রসহ প্রয়োজনীয় অনুমতির ব্যবস্থা করা হয়েছে।

অন্যদিকে ত্রিপলীর মেতিগা বিমানবন্দরে বারংবার বোমা হামলার কারণে নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় চার্টার্ড ফ্লাইটটি ত্রিপলী হতে ২২০ কি.মি. দূরবর্তী মিসরাতা বিমানবন্দর হতে পরিচালনার ব্যবস্থা করা হয়েছে।

সকল প্রয়োজনীয় কার্যাদি সুষ্ঠুভাবে সম্পন্নের পর ফ্লাইটটি যথাসময়ে পরিচালনা করার ক্ষেত্রে সহযোগিতা করার জন্য মিসরাতা বিমানবন্দরসহ লিবিয়ার সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষ এবং আইওএম-এর প্রতি দূতাবাসের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *