করোনা মোকাবেলায় ব্যস্ত প্রশাসন, মাছ ধরার উৎসবে মেতেছে জেলেরা

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: ভোলা সদরের ভেদুরিয়া থেকে চর রুস্তমের ১০০ কিলোমিটার ও চর ইলিশা থেকে চর পিয়ালের ৯০ কিলোমিটারসহ মোট ১৯০ কিলোমিটার এলাকা ইলিশের আভয়াশ্রম হওয়ায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত নদীতে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করে সরকার।

এ সময় মাছ ধরা, পরিবহন, বাজারজাত ও সংরক্ষণ করার ওপরও নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে উৎসবের মতো নদীতে নেমে মাছ শিকার করছেন জেলেরা।

এদিকে দেশব্যাপী করোনার প্রভাবে উপজেলা মৎস্য অধিদফতর বন্ধ রয়েছে। তাই তারা আর আগের মতো অভিযান চালাচ্ছেন না। ফলে এক প্রকার বিনা বাধাতেই মাছ ধরছেন জেলেরা। এ অবস্থা চলতে থাকলে নদীতে মাছের সংকট সৃষ্টি হবে বলে মনে করছেন সচেতনরা।

ভোলা সদর উপজেলার রাজাপুরের জেলে মো. হারুন ব্যাপরী ও ইউনুফ মাঝি জানান, সরকারি নিষেধাজ্ঞা মেনে তারা প্রায় ১ মাস নদীতে যাননি। কিন্তু তাদের নামে সরকারি বরাদ্দকৃত চাল ভাগ্যে জোটেনি। তাই বাধ্য হয়ে নদীতে নেমেছেন।

তুলাতলি এলাকার জেলে হাসান মাঝি ও এমরান মাঝি বলেন, সরকার নদীতে মাছ ধরা বন্ধ করেছে। আমার জেলে কার্ড আছে কিন্তু চাল পাচ্ছিনা। তাই অভাবের তাড়নায় স্ত্রী সন্তানদের মুখে খাবার তুলে দিতে করোনাভাইরাসের এ মুহূর্তেও জীবনের ঝুঁকি নিয়ে নদীতে নামছি।

সচেতন জেলেরা বলছেন, করোভাইরাসের দোহাই দিয়ে মৎস্য বিভাগ নদীতে অভিযান চালাচ্ছে না। যার কারণে অনেক অসাধু জেলে উৎসবের মতো মাছ শিকার করছে। এই শিকার বন্ধ না করলে ভোলার নদীতে মাছের তীব্র সংঙ্কট সৃষ্টি হবে। এজন্য মৎস্য বিভাগকে অভিযান পরিচালনার দাবি জানান তারা।

অন্যদিকে মৎস্য আড়তদাররা বলছেন, জেলেদের লাখ লাখ টাকা দাদন দিয়ে বিপাকে পড়তে হচ্ছে তাদের। অভিযানের সময় তাদের অনেক লোকসান গুনতে হয়। এজন্য মাছের নিষেধাজ্ঞার সময় আড়তদারদের জন্যও সহযোগিতার জন্য সরকারের কাছে দাবি জানান।

ভোলা সদর উপজেলা মৎস্য কর্মকতা মো. আসাদুজ্জামান বলেন, করোনার কারণে আমাদের অফিস বন্ধ রয়েছে। তবে এর আগে আমাদের অভিযান অব্যহত ছিল।

অপরদিকে করোনাভাইসের এ সময়েও নদীতে মৎস্য সম্পদ রক্ষায় ও সরকারের নিষেধাজ্ঞা সফল করতে নিয়মিত অভিযান চালিয়ে যাচ্ছেন কোস্টগার্ড দক্ষিণ জোন ও নৌ পুলিশ সদস্যরা।

ভোলার ইলিশা নৌ থানার ওসি সুজন কুমার পাল জানান, মৎস্য সম্পদ রক্ষায় আমাদের নৌ পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। আমরা প্রতিনিয়ত অভিযান পরিচালিত করছি। এছাড়াও জেলেদের সচেতন করে যাচ্ছি। সূত্র: জাগো নিউজ।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *