ভারতের সীমানায় ঢুকেছে চীনা সেনাবাহিনী!

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: সীমান্তে তীব্র উত্তেজনার মধ্যে পূর্ব লাদাখে চীনা সৈন্যদের একটা বিশাল বাহিনীর ঢুকে পড়ার কথা স্বীকার করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এটাই প্রথম ভারতীয় ভূখন্ডে যা চীনা সেনারা দখল করেছে। মঙ্গলবার সংবাদমাধ্যম সিএনএন-নিউজ ১৮ কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন স্বীকারোক্তি দেন তিনি।

তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে দিল্লি যাবতীয় ব্যবস্থা নিচ্ছে বলেও জানিয়েছেন রাজনাথ। উদ্ভূত পরিস্থিতিতে এদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বিষয়টি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী জানান, চীন ওই এলাকাকে নিজেদের বলে দাবি করলেও প্রকৃতপক্ষে এটি ভারতীয় ভূখÐ। আগামী ৬ জুন চীন ও ভারতীয় বাহিনীর শীর্ষ কর্মকর্তারা বিষয়টি নিয়ে বৈঠকে মিলিত হবেন। তবে নিজেদের অবস্থান থেকে কোনোভাবেই পিছু হটবে না নয়াদিল্লি।

রাজনাথ বলেন, ‘বেশকিছু চীনা নাগরিক ওই এলাকায় ঢুকে পড়েছে। ভারতের যা করা উচিত ছিল, তা-ই করেছে।’ সমস্যা সমাধানের জন্য চীনকে পরিস্থিতি গভীরভাবে বিবেচনার পরামর্শ দেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী।

ক‚টনৈতিক ও সামরিক আলোচনার মাধ্যমে বিতর্কের অবসান ঘটবে এমন আশাবাদের কথা জানালেও একইসঙ্গে হুঁশিয়ারি দিতেও ভোলেননি ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী। তার ভাষায়, ‘ভারত কোনো দেশের অহংকারে আঘাত করতে চায় না। আবার একইসঙ্গে নিজের অহংকার খর্ব করার কোনো প্রচেষ্টাকেও বরদাস্ত করে না।’

প্রায় মাসখানেক ধরে পূর্ব লাদাখের পার্বত্য অঞ্চলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘাতে লিপ্ত রয়েছে চীনা ও ভারতীয় বাহিনী। বাড়ছে তিক্ততা। এমন পরিস্থিতিতে পূর্ব লাদাখের দুই প্রান্তে ভারী যুদ্ধ সামগ্রী, অস্ত্র, আর্টিলারি গান এবং কমব্যাট ভেহিকল মজুত রাখার কাজ শুরু হয়েছে। দুই দেশই অতিরিক্ত বাহিনী, সামরিক যান ও প্রচুর অস্ত্রসম্ভার পাঠিয়েছে।

সূত্র- স্ত্রল ইন, হিন্দুস্তান টাইমস।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *