নদী রক্ষার দাবিতে রাজশাহীতে মানববন্ধন

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: নদী দখল, দূষণ ও নদীর স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করার দাবিতে রাজশাহীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে পরিবেশবাদী সংগঠন ছাত্র-যুব সংগঠন ‘গ্রীণ ভয়েস’ এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

গ্রীণ ভয়েস সংগঠনের সদস্য আব্দুর রহিমের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য দেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী বিভাগীয় কমিটির সভাপতি ও রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, রাজশাহী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, গ্রীণ ভয়েস রাজশাহী বিভাগীয় প্রধান সমন্বয়ক রুবেল হক, সহ-সমন্বয়ক জহুরুল ইসলাম, প্রসেনজিৎ স্বর্ণকার, সদস্য ইশরাত জাহান, হীরা বালা, বাধন প্রমুখ।

বক্তারা বলেন, সারা বছর নাব্যতা থাকে এমন নদী দেশে ২৩০টি। নদীগুলোর মধ্যে ১৭টি নদী শুকিয়ে নদীচরিত্র হারিয়ে ফেলেছে। দেশে সর্বোচ্চ ১০০টি নদীর নৌ-চলাচলের উপযোগী প্রশস্ততা ও পানির গভীরতা রয়েছে।

বক্তারা আরো বলেন, উজানের পানির প্রবাহ হ্রাস, পলি পতন, নদী- ভাঙ্গন, বেষ্টনী স্থাপনা, নদী দখল, নদী দূষণ ইত্যাদি নদী ও পরিবেশ বিপর্যয়ের অন্যতম কারন। নদীর তীরে ব্যক্তিগত উদ্যোগে দখল ও স্থাপনা নির্মাণ করা হয়েছে ইচ্ছেমত।দেশ বাঁচাতে নদী ও পরিবেশ রক্ষায় দেশের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *