ট্রেন যাবে সোনামসজিদ বন্দরে, মাঠপর্যায়ে জরিপ শুরু

রাজশাহী

স্বদেশবাণী ডেস্ক: বাস্তবায়ন হতে চলেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর থেকে দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেললাইন সম্প্রসারণ কাজ। সম্ভাব্যতা যাচাই শেষে মাঠপর্যায়ের জরিপকাজ শুরু হয়েছে।

এ উপলক্ষ্যে সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ও প্রকল্প এলাকা সরেজমিন পরিদর্শন করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ, জরিপকাজে নিয়োজিত ইনস্টিটিউট অব ওয়াটার মোডেলিং অব বাংলাদেশ-আইবিএমের প্রতিনিধিবৃন্দ, জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জামাল আব্দুল নাসের পলেন, উপদপ্তর সম্পাদক মনিরুল ইসলাম, সদস্য কামাল হোসেনসহ অন্যরা।

এ সময় তারা প্রথমে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ও পরে সোনামসজিদ স্থলবন্দরগামী সম্ভাব্য রেললাইনের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন।

ইনস্টিটিউট অব ওয়াটার মোডেলিং অব বাংলাদেশ-আইবিএমের সার্ভেয়ার সানোয়ার হোসেন জানান, এখন থেকে আগামী তিন মাসে যেই স্থান দিয়ে রেললাইন যাবে, সেই স্থানগুলোর বিভিন্ন বিষয় ও উপাদান নিয়ে জরিপকাজ চলবে।

এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত ৩১ কিলোমিটার পথে যে তিনটি স্টেশন নির্মাণ করা হবে তার জায়গা নির্ধারণ করা হবে।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ বলেন, আমরা বালিয়াডাঙ্গা, বারোঘরিয়া, মহারাজপুর ও নয়ালাভাঙ্গা চার ইউনিয়নের মধ্যস্থল কুপা মাঠ পরিদর্শন করেছে জরিপকাজে নিয়োজিত সার্ভেয়াররা। এখানে জনসাধারণের সুবিধার জন্য একটি রেলস্টেশন নির্মাণের সুপারিশ করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেললাইন সম্প্রসারণ কাজের প্রতিশ্রুতি দিয়েছিলেন। জরিপকাজের মধ্য জনগণের দাবি পূরণ হতে চলেছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে চাঁপাইনবাবগঞ্জের অর্থনীতিতে আসবে ব্যাপক উন্নয়ন।

এ ছাড়া ভারত থেকে আমদানি করা বিভিন্ন পণ্য কম খরচে আনতে ব্যাপক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই রেললাইন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *