ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ রাজশাহীর উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত

রাজশাহী লীড শিক্ষা

স্টাফ রিপোর্টার: গতকাল ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ, রাজশাহীর উদ্যোগে শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা-কর্মচারী ও সুধীদের নিয়ে “মাহে রমজানের শিক্ষা ও তাৎপর্য’’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ আনোয়ার হাবিব এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের ডাইরেক্টর প্রফেসর ডাঃ এস. আর. তরফদার । এছাড়া প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লক্ষীপুর চৌরঙ্গী জামে মসজিদের খতিব মাওলানা মুহাম্মাদ আবুল কালাম আজাদ । কলেজ সেক্রেটারী সামিউল হক ফারুকীর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ডাঃ সৈয়দ গোলাম কিবরিয়া, প্রফেসর ডাঃ ওবায়দুল্লাহ, ডাঃ মোঃ বারিউল ইসলাম সহ প্রমুখ ।

প্রধান অতিথির বক্তব্যে হাসপাতালের ডাইরেক্টর প্রফেসর ডাঃ এস. আর. তরফদার বলেন পবিত্র কুরআনের আলোকেই আমাদের সকলের ব্যক্তিগত জীবনকে ঢেলে সাজাতে হবে । রমজানের শিক্ষা আমাদের বাস্তব জীবনে প্রতিফলন ঘটিয়ে আল্লাহর সন্তুষ্টি লাভ করতে হবে । তাহলে আমরা ইহকাল ও পরকাল উভয় জগতেই কামিয়াবী অর্জন করতে সক্ষম হবো । তিনি আরো বলেন রমজানের এই পবিত্র মাস আমাদের পাপ মোচনের মাস, ট্রেনিং এর মাস । এই মাসে ট্রেনিং নিয়ে বাকী এগারোটি মাস নিজেকে সঠিক পথে পরিচালিত হওয়ার জন্য উপস্থিত সকলকে অনুরোধ করেন । তিনি আরো বলেন রমজান মাসে আল্লাহ তায়ালা মানবজাতীর জন্য ইনসেভটিভ বোনাস এর ব্যবস্থা করেছেন, যার মাধ্যমে অধিক কামিয়াবি অর্জন সম্ভব । অনুষ্ঠানে উপস্থিত সকলকে সিয়াম পালনের মাধ্যমে বেশী বেশী আল্লাহর দরবারে দোয়া ও ক্ষমা চাওয়ার জন্য বলেন ।

প্রধান আলোচক রমজান মাসে কুরআনের ফজিলত তুলে বিস্তারিত আলোচন পেশ করেন । তিনি কুরআন শিক্ষার গুরুত্ব তুলে ধরে বলেন, কুরআন ও হাদিস যতদিন মুসলমানরা তেলাওয়াত করবে ও নিজের জীবনে আকড়ে রাখবে ততদিন তাদের পরাজিত করা যাবে না । প্রধান আলোচক উপস্থিত সকলকে কুরআন ও হাদিসের আলোয় নিজের জীবনকে আলোকিত করতে বলেন এবং এই রোজার ট্রেনিংকে কাজে লাগিয়ে পরবর্তী এগার মাস আল্লাহর হুকুম যথাযথভাবে পালনের জন্য সকলকে বিশেষভাবে অনুরোধ করেন ।

অনুষ্ঠানের সভাপতি ও কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ আনোয়ার হাবিব বলেন পবিত্র কুরআনের আলোকেই আমাদের সকলের ব্যক্তিগত জীবনকে ঢেলে সাজাতে হবে । রমজানের শিক্ষা আমাদের বাস্তব জীবনে প্রতিফলন ঘটিয়ে আল্লাহর সন্তুষ্টি লাভ করতে হবে । উপস্থিত সকলকে ধন্যবাদ জানান ।

সভাশেষে দেশ ও জাতির উন্নতি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত করা হয় । মোনাজাত পরিচালনা করেন অনুষ্ঠানের প্রধান আলোচক মাওলানা মুহাম্মাদ আবুল কালাম আজাদ ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *