জেট ফুয়েলের দাম লিটারে বাড়ল ১৯ টাকা

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: দেশে জেট ফুয়েল এর দাম লিটারে বেড়েছে ১৯ টাকা। দাম বাড়ার পর প্রতি লিটার জেট ফুলের দাম হয়েছে ১৩০ টাকা। চলতি মাসের প্রথমার্ধ থেকেই এ দাম কার্যকর করা হয়েছে। গত দু’বছরে জেট ফুয়েলের দাম দ্বিগুণেরও বেশি বেড়েছে। জেট ফুয়েলের দাম বাড়ায় বেড়ে যাওয়ায় এয়ারলাইনসের খরচ, টিকেট ভাড়া ও যাতায়াত ব্যয় বেড়েছে।

জানা গেছে, স¤প্রতি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, চলতি মাসের ৯ জুলাই থেকে প্রতি লিটার জেট ফুয়েল ১৩০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। বর্তমানে এই দামে বিক্রি হচ্ছে উড়োজাহাজের জ্বালানি।
এবার প্রতি লিটারে ১৯ টাকা বাড়ানো হয়েছে।

সর্বশেষ গত ১০ জুন জেট ফুয়েলের দাম প্রতি লিটারে ৫ টাকা বেড়ে হয় ১১১ টাকা। এর আগে ১৭ মে জেট ফুয়েলের দাম বেড়েছিল। তখন ৬ টাকা বেড়ে উড়োজাহাজের জ্বালানির দাম হয়েছিল ১০৬ টাকা প্রতি লিটার।

পরিসংখ্যান থেকে দেখা যায়, গত ৭ এপ্রিল জেট ফুয়েলের দাম বেড়ে হয় ১০০ টাকা। এর আগে গত ৮ মার্চ জেট ফুয়েলের দাম প্রতি লিটার ৮০ টাকা থেকে বেড়ে হয় ৮৭ টাকা হয়। এক মাস আগে ৯ ফেব্রæয়ারি জ্বালানিটির দাম ৭৩ টাকা থেকে ৮০ টাকা করা হয়েছিল। গত বছরের ডিসেম্বর ও আগস্টেও দাম বাড়ানো হয়েছিল। ২০২১ সালের এপ্রিলে জেট ফুয়েলের দাম ছিল প্রতি লিটার ৬১ টাকা।

বিপিসি জানিয়েছে, অভ্যন্তরীণ গন্তব্যের ফ্লাইটের ক্ষেত্রে দাম বেড়েছে জেট ফুয়েলের। দাম বাড়ানোর পর বর্তমানে অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য প্রতি লিটার জেট ফুয়েল কিনতে খরচ হচ্ছে ১৩০ টাকা।

স্ব.বা/ রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *